ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

সূচকে বড় উত্থান, বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
সূচকে বড় উত্থান, বেড়েছে লেনদেন

ঢাকা: টানা দ্বিতীয় দিনের মতো প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮’শ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। সেই সঙ্গে বড় ধরণের উত্থান ঘটেছে মূল্য সূচকেও।


 
অপর শেয়রবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্য সূচকের বড় ধরণের উত্থান ঘটেছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।
 
সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৩ আগস্ট) দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৬০ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ৯৮ পয়েন্ট।
 
আপরদিকে দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৮১১ কোটি ৭১ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৫ কোটি ১৮ লাখ টাকা বেশি। আর সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৬২ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৮৬ লাখ টাকা বেশি।
 
বাজার পর্যালোচনা দেখা যায়, সোমবার দিনের শুরু থেকেই ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়তে থাকে। যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যহত থাকে।
 
দিন শেষে লেনদেন হওয়া ২০১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ৮২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
 
দিনের শুরু থেকে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার কারণে মূল্য সূচকেও ইতিবাচক প্রভাব পড়ে। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স আগরে দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে যায়।
 
সূচকের এ ঊর্ধ্বমুখীতা দিনের শেষ পর্যন্ত পিরামিড আকারে অব্যহত থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ১৭ পয়েন্ট। বেলা ১১টায় বাড়ে ২৯ পয়েন্ট।
 
এরপর দুপুর ১২টায় বাড়ে ৪০ পয়েন্ট। সাড়ে ১২ টায় বাড়ে ৪৪ পয়েন্ট। দুপুর ১টায় বাড়ে ৪৯ পয়েন্ট। দুপুর দেড়টায় বাড়ে ৫৩ পয়েন্ট, ২টায় বাড়ে ৫৫ পয়েন্ট এবং দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৬০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৬২ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৩ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশটি কোম্পানির তালিকায় আছে- অ্যাপোল ইস্পাত, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, যমুনা অয়েল, কেপিসিএল, বেক্সিমকো, শাশা ডেনিম, তিতাস গ্যাস ও ইউনাইটেড পাওয়ার।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৯৮ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৬ পয়েন্টে অবস্থান করছে।
 
সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৯টি, কমেছে ৮০টি ও অপরিবর্তিত রয়েছে ২৮টি।
 
বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
এএসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।