ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

এক ঘণ্টায় লেনদেন ২৫০ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, আগস্ট ২, ২০১৫
এক ঘণ্টায় লেনদেন ২৫০ কোটি টাকা

ঢাকা: সপ্তাহরে প্রথম কার্যদিবস রোববার (০২ আগস্ট) প্রথম ঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর শেয়রবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের উর্ধ্বমুখী দেখা দিয়েছে।

একই সঙ্গে লেনদেনের পরিমাণও বেশ ভালো অবস্থানে রয়েছে।

এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ২৫০ কোটি টাকার।

আর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭ পয়েন্ট। অপর শেয়ারবাজার সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি টাকার উপরে। আর সিএসইএক্স সূচক বেড়েছে ২০ পয়েন্ট।
এদিন ডিএসইতে সূচকের উর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স আগরে দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে যায়।

এরপর টানা উর্ধ্বমুখীতায় ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ২১ পয়েন্ট। বেলা ১১টায় বাড়ে ৯ পয়েন্ট।

এক পর্যায়ে বেলা ১১টা ১৪ মিনিটে ডিএসইএক্স সূচক ঋণাত্মক হয়ে পড়ে। এ সময় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে যায়।

অবশ্য এর ৫ মিনিটের ব্যবধানেই আবার উর্ধ্বমুখী হয় সূচক। বেলা ১১টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৩ পয়েন্ট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৯৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৮৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯২ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৪৮ কোটি ৫০ লাখ টাকা। লেনদেন হওয়া ১৩৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১০৯টি ও অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশটি কোম্পানির তালিকায় আছে- বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, ফার কেমিক্যাল, ডেসকো, বিএসআরএম, কেপিসিএল, জিপি, বিএসআরএম স্টিল ও বেক্সিমকো।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৯৭৯ পয়েন্টে অবস্থান করছে।
 
সিএসই’তে লেনদেন হয়েছে ১৬ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৭১টি, কমেছে ৬৬টি ও অপরিবর্তীত রয়েছে ৪২টি।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৫
এএসএস/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।