ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ঢাবিতে ৩১ জুলাই থেকে শেয়ারবাজার প্রশিক্ষণ কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
ঢাবিতে ৩১ জুলাই থেকে শেয়ারবাজার প্রশিক্ষণ কর্মসূচি ছবি: সোহাগ / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামী ৩১ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের কনফারেন্স হলে অনুষ্ঠিত হবে পুঁজিবাজারের ওপর ৩ মাস ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের অধীনে অ্যাকাউন্টিং ফর ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট (এসিএমডি) এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে।



বুধবার (২৯ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এ প্রশিক্ষণ কর্মসূচির আর্থিক সহায়তায় রয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একাডেমিক ইনোভেশন ফান্ড (এআইএফ) ও বিশ্বব্যাংক। সহযোগী হিসেবে আছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)
সংবাদ সম্মেলনে প্রশিক্ষণ কর্মসূচির সার্বিক তথ্য তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান।

তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের কনফারেন্স হলে ৩১ জুলাই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হবে।

প্রশিক্ষণের জন্য মোট ১৪টি বিষয় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের ধারণা ও বাস্তব পরিস্থিতি, আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ, কোম্পানির গণপ্রস্তাব (আইপিও) বা পুনঃগণপ্রস্তাব (আরপিও) পদ্ধতির পর্যালোচনা, সরকারের কর নীতি, কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো।

ড. মিজানুর রহমান জানান, প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারীরা সংবাদ মাধ্যমের সঙ্গে অথবা কর্পোরেট হাউসের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। প্রশিক্ষণের জন্য পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এই প্রশিক্ষণ কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত করার চেষ্টা করা হবে।

এ সময় তিনি উল্লেখ করেন, বাংলাদেশের অর্থনীতি সম্ভাবনাময়। দেশের অর্থনীতি অনেক এগিয়েছে। বিশ্বব্যাংকও বিষয়টি স্বীকার করে নিয়েছে। তবে মধ্য আয়ের দেশে যেতে বিনিয়োগ বাড়ানো আমাদের সামনে বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, শেয়ারবাজারে গুরুত্বপূর্ণ হলো বিনিয়োগকারীদের সঠিক দামে সঠিক সময়ে সঠিক শেয়ার ক্রয় করা। আমি বিশ্বাস করি এই প্রশিক্ষণ অংশগ্রহণকারীদের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগ থেকে একটি সনদ দেওয়া হবে বলে জানান ড. মিজানুর রহমান।

সংবাদ সম্মেলনে সিএমজেএফ’র সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু বলেন, প্রশিক্ষণ কর্মসূচিতে সিএমজেএফ’র ১০ জন সদস্য অংশগ্রহণ করছেন। এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণের ফলে তারা আরও ঋদ্ধ হবেন। বাড়বে অংশগ্রহণকারী সাংবাদিকদের পেশাগত মানও।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিএমজেএফ’র সাবেক সভাপতি জিয়াউর রহমান, বর্তমান অর্থ সম্পাদক মনির হোসেন, যুগ্ম সাধারণ সম্পদক গোলাম সামদানি।  
 
বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
এএসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।