ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

প্রথম ঘণ্টায় নিম্নমুখী শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৫
প্রথম ঘণ্টায় নিম্নমুখী শেয়ারবাজার

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর শেয়রবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের শুরুতে মূল্য সূচকে নিম্নমুখিতা দেখা দিয়েছে।
 
এর আগে প্রথম কার্যদিবস রোববার (২৬ জুলাই) উভয় বাজারে মূল্য সূচকের পতন ঘটে।

একই সঙ্গে কমে লেনদেনের পরিমাণও।
 
সোমবার (২৭ জুলাই) লেনদেনের প্রথম মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে যায়। অবশ্য এর পরই নিম্নমুখী হয়ে পড়ে সূচক। যা লেনদেনের প্রথম এক ঘণ্টা অব্যহত রয়েছে।
 
বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে যায় ৯ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে কমে ১৮ পয়েন্ট।
 
এরপর সূচক কিছুটা ঊর্ধ্বমুখী হয়। বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের স্থানে চলে আসে। বেলা ১১টা ১৩ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১ পয়েন্ট।
 
এ পর্যায়ে এসে আবার নিম্নমুখী হয় সূচক। বেলা ১১টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৩ পয়েন্ট। বেলা সাড়ে ১১টায় কমে ৭ পয়েন্ট।
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ৪ হাজার ৭৭২ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই-৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ১ হাজার ৮৬৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৮১ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৯৩ কোটি ৮ লাখ টাকা। লেনদেন হওয়া ১১০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ১৩১টি ও অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশটি কোম্পানির তালিকায় আছে- লাফার্জ সুর্মা সিমেন্ট, এসপিসিএল, আরএকে সিরামিক, ডেস্কো, অলেম্পিক এক্সসরিজ, পিপলস লিজিং, ইউনাইটেড পাওয়ার, কেপিসিএল, বিএসআরএম ও জিপি।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে ৮ হাজার ৯১৮ পয়েন্টে অবস্থান করছে।
 
সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৭০টি, কমেছে ৭০টি ও অপরিবর্তীত রয়েছে ২১টি।
 
বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৫
এএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।