ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

কাতারে চাহিদা বেড়েছে বাংলাদেশি সবজির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
কাতারে চাহিদা বেড়েছে বাংলাদেশি সবজির কাতারে রপ্তানি হওয়া বাংলাদেশি সবজি

দোহা: কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ও যোগাযোগ বন্ধ করে দিয়েছে সৌদি আরব,সংযুক্ত আরব আমিরাত,বাহরাইন ও মিসর। গত ৫ জুলাই কাতারের স্থলসীমান্ত দিয়ে সৌদি আরব থেকে সব ধরনের শাক-সবজি ও অন্যান্য কাঁচামাল আমদানি বন্ধ রয়েছে।

যার ফলে বাংলাদেশি সবজি ও অন্যান্য পণ্যের চাহিদা বেড়ে চলেছে কাতারে। বর্তমানে আগের চেয়ে দ্বিগুণ পরিমাণ সবজি আমদানি করছে কাতার প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

ব্যাপক চাহিদা ও জোগান বাড়লেও দাম আগের মত রয়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

১৯৯০ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশি সবজি আমদানির প্রতিষ্ঠান হীরা ফুড স্টাফ এর ব্যবস্থাপক নাজিমউদ্দীন বাংলানিউজকে জানান, আগে গড়ে প্রতিদিন তিন হাজার কেজি সবজি ও কাঁচামাল বাংলাদেশ থেকে কাতারে আসতো। এখন এক মাস ধরে গড়ে পাঁচ হাজার কেজি আসছে। সপ্তাহের পাঁচ দিন কাতার এয়ারওয়েজ ও বাংলাদেশ বিমানে এসব সবজি আসছে। বিশেষ করে পটল, কাঁকরোল,বরবটি, করলা, চিচিঙ্গা,কচুর লতি, লম্বা বেগুন, লেবু, আলু, কাঁচা মরিচ ইত্যাদির চাহিদা ও বিক্রি বেড়েছে।

আর বাংলাদেশি ক্রেতা ইয়াছিন পাশা জানান,ভিনদেশি সবজির চেয়ে বাংলাদেশি সবজি স্বাদে ও মানে সেরা। যে কারণে ক্রেতারা বেশি আকৃষ্ট হচ্ছে বাংলাদেশি সবজির দিকে।

কেন্দ্রীয় বাজারে বেশ কয়েকজন ব্যবসায়ী জানান, বাংলাদেশ থেকে প্রতিদিন একেকজন ব্যবসায়ী ১০ টন করে পণ্য আনতে চান। কিন্তু ফ্লাইটে জায়গা সংকুলান না হওয়ায় তা সম্ভব হচ্ছে না। ফলে পর্যাপ্ত পরিমাণের চেয়ে বাংলাদেশ থেকে সবজি অনেকটাই কম আসছে বলে দাবি তাদের।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।