ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

টরন্টোয় সুব্রত কুমার দাসের ‘শ্রীচৈতন্যদেব’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, মার্চ ৩, ২০১৬
টরন্টোয় সুব্রত কুমার দাসের ‘শ্রীচৈতন্যদেব’ বাঁয়ে বইটির স্পন্সর মানিক চন্দ, ডানে লেখক সুব্রত কুমার দাস

ঢাকা: টরন্টো থেকে প্রকাশিত হয়েছে কানাডা প্রবাসী বাঙালি লেখক ও গবেষক সুব্রত কুমার দাসের নতুন বই ‘শ্রীচৈতন্যদেব’।

বাঙালির সহস্র বছরের ইতিহাসে অন্যতম যে মানুষটি ব্যক্তিজীবনে সব ধর্মীয় সংস্কারকে ভেঙে সমাজের বিরাট অংশকে আলোড়িত করেছেন এক দশক ধরে, যে আলোড়নের ঢেউ পরের দুই শতক জুড়ে বাংলার সীমানা ছাড়িয়ে অবাঙালি প্রান্তরেও আছড়ে পড়েছিল, ভেদাভেদ ভুলে মানুষকে ‘মানুষ’ হিসেবে প্রতিষ্ঠা করতে যাঁর যুগান্তকারী বার্তা একবিংশ শতাব্দীতে প্রচারিত হয়েছে সারা বিশ্বজুড়ে, সেই শ্রীচৈতন্যদেবকে নিয়ে রচিত হয়েছে এ বই।



বইটির প্রধান অধ্যায়গুলো হলো, ‘কেন শ্রীচৈতন্যদেব’, ‘শ্রীচৈতন্য-আকরসমূহ’, ‘শ্রীচৈতন্যবিষয়ক প্রধান গ্রন্থসমূহ’, ‘বৈষ্ণবধর্ম: চৈতন্য-পূর্ব যুগ’, ‘জন্ম থেকে ঈশ্বর পুরীর শিষ্যত্ব পর্যন্ত’, ‘উত্তুঙ্গ একটি বছর’, ‘সন্ন্যাসব্রত গ্রহণ এবং ভারত পরিভ্রমণ’, ‘পুরীর কাল ও দিব্যোন্মাদ অবস্থা’, ‘মৃত্যুরহস্য’, ‘শ্রীচৈতন্যের শিক্ষা ও দর্শন’, ‘কীর্তন ও অন্যান্য সাংস্কৃতিক ক্ষেত্রে শ্রীচৈতন্যের অবদান’, ‘শ্রীচৈতন্যদেবের পরিকরগণ’, ‘শ্রীচৈতন্যোত্তর যুগে বৈষ্ণবধর্ম’ ও ‘আসলে শেষ নয়’।

এছাড়াও পরিশিষ্টতে রয়েছে ‘বৈষ্ণবধর্ম এবং শ্রীচৈতন্যদেব: সংক্ষিপ্ত ঘটনাক্রম’, ‘রাধাতত্ত্ব’ এবং ‘সহায়ক শ্রীচৈতন্যদেব বিষয়ক গ্রন্থ’।

টরন্টো থেকে বইটি প্রকাশে সহযোগিতা করেছেন বাঙালি নাট্যকর্মী ও রিয়েল এস্টেট ব্যবসায়ী মানিক চন্দ। গ্রন্থের প্রকাশনায় তার সম্পৃক্ততা প্রসঙ্গে মানিক বলেন, ‘পাঁচ শতাব্দী আগে যে অসমসাহসী নেতার কর্মকাণ্ড বাংলার মানুষকে উন্মাতাল করে তুলেছিল, সেই মহান প্রবক্তাকে নিয়ে গবেষক সুব্রত কুমার দাস দীর্ঘ সময় ধরে নিমগ্ন ছিলেন একটি গ্রন্থ রচনায়। চৈতন্যদেবকে নিয়ে লেখা গ্রন্থটি প্রকাশনার ব্যাপারে যুক্ত হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। ’

লেখক জানিয়েছেন, গ্রন্থটির একটি সংস্করণ বাংলাদেশ থেকেও শিগগির প্রকাশ হবে। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

বইটির মূল্য ১০ ডলার। তবে আগামী ১২ মার্চ টরন্টোতে অনুষ্ঠেয় চৈতন্যমেলায় (১৬ ডোম এভিনিউ) বইটি ৫ ডলারে পাওয়া যাবে বলে প্রকাশকের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, ‘শ্রীচৈতন্যদেব’ লেখকের ২০তম বই। এর বাইরেও এমাজন কিন্ডল সংস্করণে তাঁর রয়েছে ৬টি ইংরেজি বই।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।