bangla news

নিউইয়র্ক, বস্টন ও কানেক্টিকাটের চিঠিপত্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৫-২৬ ৪:২০:১৭ এএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, বস্টনে নানা উৎসবের আয়োজন করা হয়েছে। এছাড়া কানেক্টিকাটে বঙ্গবন্ধু স্মৃতি শিক্ষাবৃত্তি প্রথমবারের মতো চালু হয়েছে। বিদেশে প্রবাসী বাঙালিদের কাছ থেকে প্রবাসের চিঠি নিয়ে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা পাওয়া যাচ্ছে। এটা অব্যাহত থাকবে বলেই বাংলানিউজের প্রত্যাশা।

নিউইয়র্কে বৈশাখী মিলনমেলা-১৪১৮ উদযাপন

হাকিকুল ইসলাম খোকন
নিউইয়র্কের অদূরে আপস্টেট পোকেপসিতে ‘চলো চলো পোকেপসিতে চলো’ শ্লোগানে তৃতীয় পোকেপসি আন্তর্জাতিক বৈশাখী মিলনমেলা-১৪১৮ উদযাপিত হয়।

গত ৭ মে বিকাল ৫টায় বাংলাদেশ কালচারাল সোসাইটি অব ইউএসএর উদ্যোগে আয়োজিত মেলা অনুষ্ঠিত হয় মূলধারার আমেরিকান লিজিয়ান মিলনায়তনে।

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং মেলার আহ্বায়ক নূরুল আবেদীনের সভাপতিত্বে প্রথম পর্বে ছিল সমবেত উদ্বোধনী সঙ্গীত। অনুষ্ঠানের প্রারম্ভে একাত্তরের মুক্তিযুদ্ধ, বায়ান্নর ভাষা আন্দোলনসহ বিশ্বের সব গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীতের পর মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশী-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের সভাপতি ও রাজনীতিক মোহাম্মদ এন মজুমদার।

তৃতীয় পোকেপসি আন্তর্জাতিক মিলনমেলায় বিশ্বকবি রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবাষির্কী ও বিশ্ব মা দিবসকে শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সোসাইটি ইনক নিউইয়র্কের সাবেক সভাপতি ও ফোবানার সাবেক কনভেনর বিশিষ্ট সমাজসেবক আখতার হোসেন। বিশেষ অতিথি ছিলেন আমেরিকান-বাংলাদেশ অ্যালাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাবেক সাধারণ সম্পাদক এমএ সালাম, বাংলাদেশ সোসাইটি ইন নিউইয়র্কের উর্ধŸতন সহ-সভাপতি ওয়াসী চৌধুরী, লেখক এবিএম সালেহ উদ্দীন, খোরশেদুল ইসলাম, কাজি তোফায়েল ইসলাম, নাসরিন চৌধুরী, ডাঃ মনোয়ারা বেগম, হাবিব রহমান হারুন, জুনেদ এ. খান. রফিকুল ইসলাম, শাহাদৎ হোসেন, কবির আহমেদ, আবু রহমান, মিজানুর রহমান, শেখ আল মামুন, ডাঃ নাহিদ খান, নাজমা আনোয়ার, আনোয়ার হোসেন, শাহ মাহবুব, মিজানুর রহমান বিপ্লব, লিপি ইমাম চৌধুরী, সুপ্রিয় ঘোষ, আফজল হোসেন, জসিম সরকার ও নাজমুল।

দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সুপ্রিয় ঘোষ, নাজমা আনোয়ার, আনোয়ার হোসেন, শাহ মাহবুব, লিপি ইমাম চৌধুরী, আফজাল হোসেন, সাজ্জাদ হোসেন, ঝর্ণা আলম এবং দিলরুবা আবেদীন।

নৃত্য পরিবেশন করেন নিউইয়র্কের সঙ্গীত জগতের দেবশ্রী সাহার পরিচালনায় ছোটমনি রাইসা, রামিশা, রূপকথা, জ্যোহা, নাসিতা এবং দেবশ্রী সাহা। গিটার পরিবেশন করেন ছোটবন্ধু ইসরান। পুঁথিপাঠ করেন মিজানুর রহমান বিপ্লব।


বস্টনে বঙ্গবন্ধু স্মৃতি শিক্ষাবৃত্তি চালু

সুহাস বড়ুয়া
চলতি বছর আগামী ১১ জুন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের উদ্যেগে কলেজ গামী শিক্ষার্থীদের লক্ষ্য করে প্রথমবারের মতো বঙ্গবন্ধু স্মৃতি শিক্ষাবৃত্তি চালু করা হচ্ছে।

এ উপলক্ষে বস্টনে ব্যাপক অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানকে সফল করার জন্য ইতিমধ্যে মহড়া, নিয়মিত কর্মীসভা ও কার্যনির্বাহী কমিটির বিশেষ সভা শুরু হয়েছে।

৭৫ সদস্য বিশিস্ট কার্যনির্বাহী কমিটির সদস্যরা ছাড়াও বঙ্গবন্ধু ভক্ত ও স্বাধীনতার পক্ষের প্রবাসী বাঙ্গালিরা স্বতপ্রণোদিত অংশ নেয়।

তার সুবাদে জমে উঠে রকমারী খাবার-দাবার। বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের নীরব ভক্ত-সমর্থকরা ইতিমধ্যে নীরবতা ভেঙে কর্ম তৎপর হয়ে উঠেছে। যারা  সময় দিতে পারছেন না তাঁরা টেলিফোনে, ই-মেইলে যোগাযোগ করে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের নেতা-কর্মী দের সহযোগিতা ও উৎসাহ দিচ্ছে।

নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ওসমান গনি, বঙ্গবন্ধু স্মৃতি বৃত্তি কমিটির চেয়ারম্যান ড. বামুন দাশ বসুর সঙ্গে আলাপ করে জানা যায়, বাংলাদেশ থেকে বেশ কয়েকজন বুদ্ধিজীবী  ও বর্তমান সরকারের প্রভাবশালী মন্ত্রী অনুষ্ঠানে যোগ করবেন।


কানেক্টিকাটে বিজনেস অ্যাসোসিয়েশনের বৈশাখী মেলা

আহমেদ জুয়েল
কানেকটিকাটে বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশননের নতুন কমিটির আয়োজনে গত ৩০ এপ্রিল ড্যানবুরিতে এক জাঁকজমকপুর্ণ বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়।

প্রথমবারের মতো অনুষ্ঠিত এ মেলায় বিপুলসংখ্যক মানুষের সমাগম ঘটে।

মেলায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় ড্যানবুরির সিটি মেয়র মার্ক বোগটন। বিশেষ অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের স্থপতি বেলাল মোহাম্মদ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ড্যানবুরি প্রব্যাট কোর্টের জজ ডায়ান ইয়ামিন, বার্তা সংস্থা এনার সম্পাদক লাবলু আনসার, নজরুল ইসলাম বাবুল, কানেকটিকাট বিজনেস অ্যাসোসিয়েশনের সভাপতি রফিকুল আলম প্রমুখ।

মেলায় বই, অডিও-ভিডিও সিডি, শাড়ি-কাপড়, জুয়েলারি, পান্তা ইলিশসহ রকমারি খাবারের দোকানের পসরা সাজানো হয়। কানেকটিকাট বিজনেস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী সৈয়দ আসাদুজ্জামান বাবুর পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে ক্ষুদে গানরাজ নীলয়, মাহী, কৌশলী ইমা, নাতেশা মোমেন, রফিক, জুনায়েদ, লিপি, ফারাহ আজীজ, নিকিতা করিম, অনন্যা ও সুখ। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে জিসান মোমেন।

বাংলাদেশ সময় : ১৩৩৭ ঘণ্টা, মে ২৬, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-05-26 04:20:17