ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

রাজনীতি

খালেদার পাসপোর্ট নবায়নের আবেদন আমার কাছে আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
খালেদার পাসপোর্ট নবায়নের আবেদন আমার কাছে আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

ঢাকা: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পাসপোর্ট নবায়ন করার আবেদন তার কাছে আসেনি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।  

বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

খালেদা জিয়ার পাসপোর্ট নবায়নের বিষয়ে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, বেগম খালেদা জিয়ার পাসপোর্ট নবায়ন করার আবেদন কিন্তু আমার কাছে আসেনি। যদি করে থাকেন অন্য কোথাও করেছেন। ওনার পাসপোর্ট ওনার কাছে আছে কি নেই আমি জানি না। আমি জানি পাসপোর্ট নবায়নের কোনো আবেদন আমাদের মন্ত্রণালয়ে আসেনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতিহিংসার কথাটা কীভাবে এলো জেলে থাকার সময়ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে খালেদা জিয়ার চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল। আরও ভালো চিকিৎসার জন্য সাজা স্থগিত করে বাসায় চিকিৎসা নেওয়ার ব্যবস্থা করে দিয়েছেন। প্রতিহিংসার প্রশ্নেই আসে না। আইনমন্ত্রী সংসদে আইনের ব্যাখ্যা দিয়ে বলেছেন, ৪০১ ধারায় যে ব্যবস্থা করা হয়েছে, যদি আবার ৪০১ ধারা প্রয়োগ করতে হয় তাকে আবার এটি স্থগিত করে জেলখানায় গিয়ে সেখান থেকে আবেদন করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর কাছে যে আবেদন এসেছে সেটি আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে। আইনমন্ত্রী পরীক্ষা নিরীক্ষা করে পরবর্তী অ্যাকশনের জন্য যা করণীয় তিনিই করবেন। আইন মন্ত্রণালয় আমাদের আর কিছু জানায়নি।

মানবিকতা দেখানোর আর কোনো সুযোগ আছে কিনা এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মাদার অব হিউম্যানিটি। কোকো যখন মারা গেল, ডেডবডি যখন এলো প্রধানমন্ত্রীর অনেক যন্ত্রণা ছিল, তারপরেও কিন্তু তিনি তাকে দেখার জন্য গিয়েছেন, সমবেদনা জানানোর জন্য গিয়েছেন, কিন্তু গেটটি পর্যন্ত খোলা হয়নি। সেই দৃশ্য তো নিশ্চয়ই আপনাদের মনে আছে। মানবতার প্রশ্নে যদি প্রশ্ন আসে আমি মনে করি সারাবিশ্ব থেকে যে প্রসঙ্গটি এসেছে মাদার অব হিউম্যানিটি, আমি মনে করি তিনি মাদার অব হিউম্যানিটি।

কোনো সুযোগ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা মেডিক্যাল বোর্ড জানে, চিকিৎসকেরা জানেন। চিকিৎসকরা আদালতে এবং চিকিৎসকরা জানেন কি করতে হবে না করতে হবে, তাদের কাছে সে রকম প্রস্তাব এলে আদালত যদি আমাদেরকে ওই রকম কিছু নির্দেশনা দেয়, তাহলে আমরা সেটা করতে পারবো। আদালতের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

বিএনপির আন্দোলনের হুমকি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, তারা একটা রাজনৈতিক দল তারা আন্দোলন করতে পারে, প্রতিবাদ করতে পারে, দোয়া মাহফিল করতে পারে, মানববন্ধন করতে পারে। পাশাপাশি সহিংস কোনো ঘটনা যদি ঘটায় সেক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব পালন করবে। মানববন্ধন, দোয়া মাহফিল, প্রতিবাদ তো তারা করছেই। কারো জানমাল ধ্বংস করা, অগ্নিসংযোগ করা, রাস্তাঘাট বন্ধ করে দিলে আইনশৃঙ্খলা বাহিনীর যা করণীয় তা করবে।

খালেদা জিয়াকে বিদেশ যেতে না দিলে সরকারকে টেনে নামানোর হুমকি দিয়েছে বিএনপি। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ রকম অনেক অবান্তর কথা অনেকে বলে। অনেক দল অনেক কথা বলে, সেগুলো রাজনৈদিক কথা। আমার মনে হয় চিন্তা করার কোনো বিষয় না।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১ 
জিসিজি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa