ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

নাসিক নির্বাচন

খালেদাকে ঠেকাতেই ৭২ ঘণ্টার বিধিনিষেধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
খালেদাকে ঠেকাতেই ৭২ ঘণ্টার বিধিনিষেধ

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে বিএনপির  প্রার্থী সাখাওয়াত হোসেন খানের পক্ষে খালেদা জিয়ার প্রচার-প্রচারণা ও গণসংযোগ ঠেকাতেই ৭২ ঘণ্টার বিধিনিষেধ আরোপ করা হয়েছে বলে অভিযোগ বিএনপির।

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে বিএনপির  প্রার্থী সাখাওয়াত হোসেন খানের পক্ষে খালেদা জিয়ার প্রচার-প্রচারণা ও গণসংযোগ ঠেকাতেই ৭২ ঘণ্টার বিধিনিষেধ আরোপ করা হয়েছে বলে অভিযোগ বিএনপির।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকাল সাড়ে ১১ টায় নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাসিক এলাকায় যাওয়াকে কেন্দ্র করে কেন্দ্রীয় ও স্থানীয় বিএনপি নেতারা সার্বিক প্রস্তুতি নিয়ে রেখেছিলেন। কোথায় থেকে শুরু করে কোন কোন এলাকায় গণসংযোগ চালাবেন সেই ম্যাপও প্রস্তুত ছিল। কিন্তু হঠাৎ করে বহিরাগতদের প্রচারণার বিষয়ে নির্বাচন কমিশন ৭২ ঘণ্টার সময়সীমা বেঁধে দেয়ায় খালেদা জিয়ার পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেয়া সম্ভব হলো না, যা নজিরবিহীন।

নির্বাচনী প্রচারণায় খালেদা জিয়ার অংশগ্রহণের কথা জেনেই ৭২ ঘণ্টার বিধিনিষেধ আরোপ করা হয়েছে অভিযোগ করে রিজভী বলেন, বিগত যে কোনো নির্বাচনে ভোটের ৪৮ ঘণ্টা আগে বাইরে থেকে যাওয়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও সমর্থকদের নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দেয়া হতো। এটাই ছিল আইন, এটাই ছিল রেওয়াজ। কিন্তু এবার সেই সময়সীমা বাড়িয়ে ৭২ ঘণ্টা করা হলো। এটা যে ভোটারবিহীন সরকারের নির্দেশেই করা হয়েছে সেটি উপলব্ধি করতে কোন ইনফরমেশন টেকনোলজির আশ্রয় নেয়ার প্রয়োজন নেই।

ইসির এই সিদ্ধান্তকে ‘অস্বাভাবিক’ আখ্যা দিয়ে তিনি বলেন, ইসির ‘বহিরাগত’ শব্দটাই বাংলাদেশের নাগরিকদের জন্য অপমানজনক। দেশের একজন নাগরিক কেন দেশের মধ্যে বহিরাগত হতে যাবেন। বহিরাগত তো তারা, যারা অবৈধ অস্ত্র নিয়ে নির্বাচনী এলাকায় ঘোরাফেরা করছেন। যারা রাতের অন্ধকারে ভোটারদের ভয়-ভীতি দেখাচ্ছেন।

তিনি বলেন, মূলত খালেদা জিয়া বিএনপির প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিলে ধানের শীষের পক্ষে আরো ব্যাপক গণজোয়ার সৃষ্টি হবে ভেবেই ভোটারবিহীন সরকার ইসিকে দিয়ে এই পরিপত্র জারি করিয়েছে-যা উদ্দেশ্যপ্রণোদিত।

সোমবার খালেদা জিয়ার প্রেস সেক্রেটারি মারুফ কামাল খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় মামলা মোকদ্দমাসহ নানাবিধ ঝামেলা থাকার কারণে নাসিক নির্বাচনে দল মনোনীত প্রার্থীর পক্ষে প্রচার-প্রচারণায় যেতে পারছেন না খালেদা জিয়া- বিষয়টি স্মরণ করিয়ে দিলে রিজভী বলেন, মামলা মোকদ্দমা তো আছেই। খালেদা জিয়ার যেতে না পারার অন্যতম কারণ নির্বাচন কমিশনের এই পরিপত্র।

পাঁচ ডিসেম্বর থেকে প্রচারণা শুরু হলেও এতদিন নাসিকে গেলেন না কেন খালেদা জিয়া-এক সাংবাদিকের করা এমন প্রশ্নের জবাবে রিজভী বলেন, নির্বাচনী প্রচারণায় তো আগে-ভাগে বলে কয়ে যাওয়া যায় না। হঠাৎ সিদ্ধান্তের ভিত্তিতে যেতে হয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা আতাউর রহমান ঢালি, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, আবদুস সালাম আজাদ, এবিএম মোশাররফ হোসেন, আসাদুল করীম শাহীন, আবু নাছের মোহম্মদ রহমতউল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এজেড/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।