ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ছাত্র ইউনিয়নের তিন দফা দাবি, কর্মসূচি ঘোষণা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
ছাত্র ইউনিয়নের তিন দফা দাবি, কর্মসূচি ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়: ছাত্র ইউনিয়নের নেতাদের ওপর হামলা, রাজু ভাস্কর্য কালো কাপড়ে মুড়ে দেওয়া এবং ইউনিয়নের দেয়াল লিখন মুছে ফেলার প্রতিবাদে তিন দফা দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়নের একাংশ। একইসঙ্গে তিনটি কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি।

সোমবার (১৮ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)  মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি ও কর্মসূচি ঘোষণা করা হয়।  

তাদের দাবি, সাবেক ছাত্রনেতা বিপুল চাকমাসহ চারজনকে পরিকল্পিতভাবে হত্যার ঘটনায় বিচার করতে হবে; গণতান্ত্রিক ছাত্র জোটের মিছিলে এবং  পরে ছাত্র ইউনিয়নের নেতাদের ওপর পরিকল্পিত হামলায় জড়িত ছাত্রলীগের নেতাদের চিহ্নিত করে প্রশাসনিকভাবে আইনানুগ ব্যবস্থা নিতে হবে; ভাস্কর্য নীতিমালা পরিপন্থী কর্মকাণ্ড বন্ধ করতে হবে।  

এ দাবিগুলোকে সামনে রেখে স্মারকলিপি দেবে সংগঠনটি। এ ছাড়া আগামী ২০ ডিসেম্বর (বুধবার) বিকেলে ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সঞ্জীব চত্বরে সন্ত্রাসবিরোধী আলোকচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করবে ছাত্র ইউনিয়ন। ২২ ডিসেম্বর বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে পাহাড়ে বাহিনীর শাসন হটানো ও সারাদেশে সন্ত্রাসমুক্ত ক্যাম্পাসের দাবিতে সমাবেশ করবে তারা।  

সম্মেলনে লিখিত বক্তব্যে ছাত্র ইউনিয়নের একাংশের সভাপতি রাগীব নাঈম বলেন, পাহাড়ে বাম সংগঠনের সাথে যুক্ত চার নেতা হত্যার প্রতিবাদে বাম সংগঠনগুলোর মোর্চা গণতান্ত্রিক ছাত্রজোটের মশাল মিছিলে হামলা করে ছাত্রলীগ। এতেও ক্ষান্ত না হয়ে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য কালো কাপড়ে মুড়ে দেয় তারা। হামলার পরদিন টিএসসি এলাকায় নিজ নিজ কাজে ফেরার পথে ছাত্র ইউনিয়নের ঢাবি শাখার সভাপতি মেঘমল্লার বসুসহ চার নেতার ওপর অতর্কিত হামলা চালানো হয়।

তিনি বলেন, ক্যাম্পাসের শ্যাডোতে এম এন লারমার গ্রাফিতিসহ টিএসসি ও শামসুন নাহার হলের দেয়ালে ছাত্র ইউনিয়নের দেয়াল লিখন মুছে দেয় ছাত্রলীগ। প্রশাসনকে জানানোর পরও এসব বিষয়ে তারা কোনো উদ্যোগ নেয়নি।  

সম্মেলনে উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়নের ঢাবি শাখার সাবেক সভাপতি শিমুল কুম্ভকার, বর্তমান সাধারণ সম্পাদক মাঈন আহমেদসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।