ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সরকারের পাপের ভার দেশ আর বইতে পারছে না: সাইফুল হক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৩
সরকারের পাপের ভার দেশ আর বইতে পারছে না: সাইফুল হক

ঢাকা: সরকারের পাপের ভার বাংলাদেশ আর বইতে পারছে না বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

রোববার (৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সাইবার নিরাপত্তা আইন: বাক স্বাধীনতা হরণের নয়া হাতিয়ার শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

গণতন্ত্র মঞ্চ এই আলোচনার আয়োজন করে।  

সাইফুল হক বলেন, গতকাল সরকারি দলের সাধারণ সম্পাদক বললেন, কোন দুঃখে তারা পদত্যাগ করবেন? আমি তাকে জিজ্ঞেস করতে চাই, গত ১৫ বছরে কোন পাপ করা বাকি রেখেছেন, যে কারণে আপনারা পদত্যাগ করবেন না। আপনারা (সরকার) অতীতের সব স্বৈরাচারী শাসককে লজ্জা দিয়েছেন।  

তিনি বলেন, আপনারা যে ভোটাধিকার-গণতান্ত্রিক অধিকারের কথা বলে ক্ষমতায় এসেছিলেন, আজ সেই ভোটাধিকার, গণতান্ত্রিক মূল্যবোধ, নির্বাচনের বিরুদ্ধে আপনারা অবস্থান নিয়েছেন। এর চেয়ে বড় অপরাধ, পাপ আর কী? আপনাদের পাপের ভার বাংলাদেশ এবং দেশের ১৭ কোটি মানুষ আর বহন করতে পারছে না। এই কারণে আপনাদের বিদায় নিতে হবে।

সাইফুল হক বলেন, আমরা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চেয়েছিলাম। সরকার আইনটি বাতিল না করে, সাইবার নিরাপত্তা আইন করেছে। সরকার যদিও বলছে, তারা আইনটি (ডিজিটাল নিরাপত্তা আইন) রহিত করেছে। কিন্তু আসলে আইনটির পোশাক পরিবর্তন করা হয়েছে, ভেতরকার জিনিস একই রকম আছে।

তিনি আরও বলেন, আজ যে সরকার গণতন্ত্র-ভোটাধিকার হরণ করেছে, এটি নিয়ে প্রশ্ন তোলা, আপত্তি করা, জবাব চাওয়াও সাইবার নিরাপত্তা আইনে আইনে অপরাধ বলে বিবেচিত হতে পারে। এটি কি কোনো আইনের শাসন, গণতন্ত্রের প্রসার? এজন্য বলি এটি একটি বর্বর, মধ্যযুগীয় আইন। তাই আমরা বলছি, এটি সরকারের নিরাপত্তার আইন। সাইবার নিরাপত্তা আইনসহ যত কালা কানুন আছে, সেগুলোকে বাতিল করতে হবে।

সাংবাদিকদের উদ্দেশ্যে গণতন্ত্র মঞ্চের শীর্ষ এই নেতা বলেন, সাংবাদিকরা যদি একসঙ্গে থাকতে পারতেন, একসঙ্গে যদি বলতেন, দুই ঘণ্টার জন্য কলম বন্ধ থাকবে, এক বেলার জন্য কলম বন্ধ থাকবে, সরকারের সাহস ছিল না এই ধরনের আইন প্রণয়ন করার। তারা (সাংবাদিক) যদি বলতেন, এর প্রতিবাদে একদিন সংবাদ প্রচার করবেন না, এই আইন করার সাহস হতো না।

তিনি আরও বলেন, মানুষের শেষ ভরসা জায়গা ছিল উচ্চ আদালত। সেই ভরসা আজ সরকার ধ্বংস করে দিয়েছে।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাড. হাসনাত কাইয়ুমের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৩
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।