ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জেলায় জেলায় শোডাউন করবে বিএনপি

মহসিন হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
জেলায় জেলায় শোডাউন করবে বিএনপি বিএনপির লোগো

ঢাকা: সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে শনিবার (২৫ ফেব্রুয়ারি) সারা দেশে জেলা পর্যায়ে পদযাত্রার নামে বড় ধরনের শোডাউন করবে বিএনপিসহ সমমনা জোটগুলো।

একযোগে ৬৬টি সাংগঠনিক জেলায় শনিবার এবং ঢাকা জেলায় রোববার পদযাত্রা করবে বলে দলের কেন্দ্রীয় দপ্তর সূত্র জানিয়েছে।

 

জানা গেছে, ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জে পদযাত্রার নামে বড় জমায়েত করা হবে রোববার। শনিবার এই কর্মসূচির ঘোষণা থাকলেও পুলিশের অনুমতি না মেলায় এটা একদিন পরে হবে।  

জানা গেছে, বিদ্যুৎ, গ্যাস, চাল, ডাল, তেল, চিনি, আটাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানো, দমনপীড়ন বন্ধ, সরকারের পদত্যাগ, সংসদ বাতিলসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের কর্মসূচি হিসেবে এই পদযাত্রা করছে বিএনপি। এর নাম পদযাত্রা হলেও মূলত নির্ধারিত সময়ের আগেই দলীয় নেতাকর্মীরা একটি স্থানে জড়ো হবেন। সেখানে সমাবেশে কেন্দ্রীয় নেতারাসহ স্থানীয় সিনিয়র নেতারা বক্তব্য দেবেন। পরে মিছিল হবে।

গত ডিসেম্বর থেকে বিএনপিসহ সমমনা জোটগুলো যুগপৎভাবে অভিন্ন কর্মসূচি নিয়ে আন্দোলন করে আসছে। গত দুই মাসে তারা সারা দেশে গণমিছিল, অবস্থান কর্মসূচি, বিক্ষোভ সমাবেশ ও বিভাগীয় সমাবেশ কর্মসূচি করেছে। এরপর তারা গত ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে এবং ঢাকায় ১৭ ফেব্রুয়ারি পদযাত্রার কর্মসূচি করেছে। যুগপৎ আন্দোলনের কর্মসূচির বাইরে মহানগর বিএনপিও রাজধানীর বিভিন্ন এলাকায় পাঁচটি পদযাত্রা করেছে। এসব পদযাত্রায় ব্যাপক লোক সমাগম করে মিছিল ও সমাবেশ করে তারা।

জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বাংলানিউজকে বলেন, ‘বর্তমান ফ্যাসিস্ট সরকারের পতন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে আমাদের আন্দোলন অব্যাহত রয়েছে। এই সরকারের পতন না হওয়া পর্যন্ত আমরা মাঠে থাকবো। সেটা পদযাত্রা হোক আর অন্য কোনো কর্মসূচি হোক আন্দোলন চলবেই। ’

তিনি বলেন, ‘সারা দেশে বড় শোডাউনের মধ্য দিয়ে আজকে আমরা সরকারকে মেসেজ দিতে চাই যে, এই দেশের মানুষ তাদের আর ক্ষমতায় দেখতে চায় না। অবিলম্বে পদত্যাগ না করলে আগামীতে কঠোর আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারকে বিদায় করা হবে। ’

এদিকে একই দিনে পদযাত্রা কর্মসূচি থাকলেও ঢাকা জেলা বিএনপি তাদের কর্মসূচি একদিন পিছিয়ে রোববার করবে বলে দলীয় সূত্র জানিয়েছে। তারাও কেরানীগঞ্জে বড় শোডাউন করতে চায়। কিন্তু পুলিশ তাদের অনুমতি না দেওয়ায় শনিবারের পরিবর্তে রোববার করবে।
 
ঢাকা জেলার কর্মসূচিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।  

বিএনপি সূত্র জানায়, তাঁরা ঠিক করেছেন দক্ষিণ কেরানীগঞ্জের জিনজিরায় দলীয় কার্যালয় থেকে পদযাত্রা করবেন। কিন্তু এখনো পুলিশ তাদের অনুমতি দেয়নি।

ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী বলেন, ঢাকার পুলিশ সুপার তাদের বলেছেন ওই সড়ক দিয়ে ২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী যাতায়াত করবেন। তাই দক্ষিণ কেরানীগঞ্জে না হলে আশুলিয়ার বাইপাইল থেকে পদযাত্রার অনুমতি দেওয়া হবে।

নতুন কর্মসূচি:

এদিকে দলীয় সূত্র জানিয়েছে, জেলা ভিত্তিক কর্মসূচিতে অংশ নিতে ইতোমধ্যে জেলায় জেলায় পৌঁছেছেন দলটির কেন্দ্রীয় নেতারা। কে কোন জেলায় যাবেন তা আগেই জানিয়ে দেওয়া হয়েছে। তারা আজকের কর্মসূচি থেকে নতুন কর্মসূচি ঘোষণা করবেন। সম্ভাব্য কর্মসূচির মধ্যে থাকতে পারে  ৪ঠা মার্চ মহানগরের থানায় থানায় পদযাত্রা। এছাড়া রোজার আগে আগামী ১১ এবং ১৮ই মার্চ পদযাত্রা কর্মসূচি দেওয়া হতে পারে।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এমএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।