ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন এক কেজির দামে পুরনো ৪ কেজি আলু!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
নতুন এক কেজির দামে পুরনো ৪ কেজি আলু!

জয়পুরহাট: উত্তরাঞ্চলের জেলা জয়পুরহাটে শীত যত বাড়ছে, এর প্রভাব বাড়ছে সবজির বাজারে। মৌসুমের বিভিন্ন সবজি বাজারে উঠছে, কিন্তু দাম চড়া।

নতুন আলুও পাওয়া যাচ্ছে, কিন্তু সাধারণের পকেটে এসব আলু কেনার তেমন জোর নেই। কারণ, শীতের নতুন আলু বিক্রি হচ্ছে ৮০ থেকে ১৫০ টাকা কেজি দরে।

অথচ নতুন এক কেজির দামে বাজারে পাওয়া যাচ্ছে ৪ কেজি পুরনো আলু। যা বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়।

সোমবার (২৮ নভেম্বর) জয়পুরহাটের কয়েকটি বাজার ঘুরে এসব তথ্য পাওয়া গেছে। এ ছাড়া সরেজমিনে দেখা গেছে, বিভিন্ন দোকানে শীত মৌসুমের নানা রকম সবজি সাজিয়ে রাখা হয়েছে। কিন্তু সবজির পাশাপাশি সাধারণ সময় যে পরিমাণ আলু দেখতে পাওয়া যায়, সে পরিমাণ নেই। খুবই অল্প পরিমাণে নতুন আলু তুলেছেন দোকানিরা।

জয়পুরহাটের নতুনহাট বাজারে সবজির দোকান রয়েছে শতাধিক। কিন্তু একটি দোকানে নতুন আলু তোলা হয়েছে। অন্যান্য দোকানিরা নতুন আলুর দাম কমার অপেক্ষায় রয়েছেন।

বাজারের সবজি বিক্রেতা খাইরুল ইসলাম তার দোকানে মৌসুমের নতুন আলু তুলেছেন। তিনি জানান, শীত মৌসুমে প্রথম ওঠায় আলুর দাম বেশি। কয়েকদিন এমন থাকবে। দিন যত পার হবে, বেশি পরিমাণ আলু আসবে; দামও কমবে। এখন ৭০ থেকে ৮০ টাকা দরে কিনে তিনি আলু বিক্রি করছেন একশ থেকে দেড়শ টাকায়। ক্রেতারা দাম শুনে চলে যায়, যে কারণে অল্প পরিমাণে আলু তুলেছেন তিনি।

বাজারে আলু কিনতে এসেছিলেন মো. দোলন হোসেন। নতুন আলু কিনতে এলেও পুরনো আলু নিয়ে যাচ্ছেন। তিনি বলেন, নতুন আলু উঠেছে শুনে কিনতে এসেছিলাম। কিন্তু যে দাম আমার মতো হাজারো মানুষ এক-দেড়শ টাকা কেজিতে আলু কিনতে পারবে না। তাই পুরনো আলু নিয়ে যাচ্ছি। নতুন এক কেজির দামে পুরনো ৪ কেজি আলু পাচ্ছি, এটা মন্দ নয়।

পুরনো আলু বিক্রেতারাও নিজেদের দোকানে অল্প পরিমাণেই রেখেছেন। তারাও নতুনের দাম স্বাভাবিক হওয়ার অপেক্ষা করছেন। বাবু নামে এক বিক্রেতা বলেন, পুরনো আলুর মধ্যে কাডিলাল ২৫, সাদা স্টিক আলু ২০, লাল গোল আলু ৩০ টাকা কেজি দরে বিক্রি করছি। নতুন আলুর সরবরাহ বেশি হলে পুরনো আলু রাখব না।

আলু বাদেও শীতের সবজি মুলা, টমেটো, পেঁপে, বাঁধাকপি, শিম, ফুলকপি বাজারে এসেছে। কিন্তু দাম বেশ চড়া। তবে, হাসি ফুটেছে সবজি চাষিদের মুখে।

সোমবার (২৮ নভেম্বর) নতুনহাট সবজি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি পাতাসহ পেঁয়াজ ৫০ থেকে ৬০ টাকা; কাঁচামরিচ ৪০ থেকে ৫০; নতুন ফুলকপি প্রতিটি ৪০ থেকে ৪৫; রসুন ৬০ থেকে ৭০; শিম ৮০ থেকে ১০০; মুলা ১৫ থেকে ২৫; ঢেঁড়স ৫৫ থেকে ৬০ টাকা; বাঁধাকপি ৪০ থেকে ৫০; টমেটো কাঁচা ৪০ থেকে ৫০; পাকা টমেটো ৬০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।