ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাপান আইটি উইকে অংশ নিল বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
জাপান আইটি উইকে অংশ নিল বাংলাদেশ

ঢাকা: টোকিওর আইটি উইকে অংশ নিয়েছে বাংলাদেশ। ২৪-২৬ এপ্রিল আয়োজিত মেলায় জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহ মেলার বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন করেন।

শুক্রবার (২৬ এপ্রিল) টোকিওর বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

মেলায় বাংলাদেশ দূতাবাস জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), ইউনিডো আইটিপিও টোকিও এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সহযোগিতায় টোকিও বিগ সাইটের সেমিনার হলে ‘ডিজিটাল বাংলাদেশ: ইওর আইটি ডেস্টিনেশন’ শীর্ষক সেমিনারের আয়োজন করে।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ সেমিনারে তার বক্তব্যে জাপানি তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলোকে বাংলাদেশে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহ, এনডিসি, বাংলাদেশে হাই-টেক পার্কে বিনিয়োগের সুবিধা ও সম্ভাবনার কথা তুলে ধরেন। জেট্রোর সিনিয়র পরিচালক ইউকিহিদে নাকায়ামা বাংলাদেশের ব্যবসায়িক পরিবেশ নিয়ে বক্তব্য দেন। বিজেআইটি ইনকরপোরেটেডের সিইও মাসাহিরো হরিকাওয়া বাংলাদেশে তার ব্যবসায়িক অভিজ্ঞতা শেয়ার করেন। বাংলাদেশ দূতাবাসের মন্ত্রী (বাণিজ্য) ড. আরিফুল হক দূতাবাস কর্তৃক জাপানি কোম্পানিগুলোকে দেওয়া সহায়তা সেবার ওপর প্রেজেন্টেশন উপস্থাপনা করেন। বেসিসের পক্ষ থেকে ডেসটিনি ইনকরপোরেটেডের সিও রেজওয়ানুর কবির বাংলাদেশের সমৃদ্ধিশীল আইটি সেক্টরে জাপানি কোম্পানির জন্য বিনিয়োগ ও ব্যবসার সুযোগ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

জাপান আইটি উইক এশিয়ার তথ্য প্রযুক্তি বিষয়ক প্রধান ইভেন্টগুলোর মধ্যে একটি। এ বছর বিশ্বের ২০টি দেশের প্রায় ৯০০ কোম্পানি এ মেলায় অংশ নিয়েছে। হাই-টেক পার্ক কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ১৭টি বাংলাদেশি আইটি কোম্পানি জাপান আইটি উইক এ অংশ নেয়।

২৬ এপ্রিল সন্ধ্যায় বাংলাদেশ দূতাবাস জাপান আইটি সপ্তাহে আগত বাংলাদেশি প্রদর্শক, জাপানে বসবাসরত বাংলাদেশি আইটি প্রফেশনালস ও দূতাবাসের কর্মকর্তাদের অংশগ্রহণে ‘জাপানে বাংলাদেশের আইটি ও আইটিইএস সেক্টরের প্রচার’ শীর্ষক একটি মত বিনিময় ও নেটওয়ার্কিং ইভেন্টের আয়োজন করে।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
টিআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।