ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁদপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন

নতুন প্রজন্ম প্রযুক্তিকে মূল হাতিয়ার হিসেবে নিয়েছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
নতুন প্রজন্ম প্রযুক্তিকে মূল হাতিয়ার হিসেবে নিয়েছে ছবি: বাংলানিউজ

চাঁদপুর : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন প্রজন্ম এখন প্রযুক্তিকে মূল হাতিয়ার হিসেবে গ্রহণ করছে। তারা নিজের দেশসহ বিশ্বের উন্নয়ন করতে বদ্ধ পরিকর।

রবিবার (২০ নভেম্বর) দুপুরে চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, কোন বিষয়ের ভালোর ব্যবহারের সাথে খারাপ ব্যবহার থাকে। আমরা প্রযুক্তি বান্ধব হবো। প্রযুক্তিকে আমরা বশ করবো প্রযুক্তি যেনো আমাদের বশ না করে। ডিভাইস যেন আপনার জীবনকে দখল করতে না পারে সেদিকে সচেতন থাকতে হবে। নিরাপত্তার দিকে সচেতন থাকতে হবে। প্রযুক্তি ব্যবহার করবো কিন্তু প্রযুক্তির পণ্য আমরা হবো না।

তিনি আরও বলেন, আমরা তৈরি হবো তা নয়, আমরা তৈরি হচ্ছি এবং হয়েছি। আমরা শুধু প্রযুক্তি ব্যবহারের কথা বলছি না। আমরা এখন প্রযুক্তি উদ্ভাবনীর কথা বলছি। প্রযুক্তি ব্যবহার করে আমরা বৈষম্য দূর করতে পারি। ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সামাজিক নানা দেয়াল ভেঙে ফেলতে পারছি।

মেলায় উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্টআপ, ডিজিটাল সেবা, হাতের মুঠোয় সেবা, শিক্ষা দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের উপর ৪টি প্যাভিলিয়নে ক্যাটাগরি ভিত্তিক ৭০টি স্টল স্থান পায়।

জেলা প্রশাসক কামরুল হাসান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বিপিএম (বার), জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের নির্বাচিত কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদ, পৌর মেয়র মো. জিল্লুর রহমান, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাশ, সিভিল সার্জন ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসেন, প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার দাস।

সাংবাদিক এমঅর ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন। এছাড়াও শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সাদিয়া রহমান আরিশা, মাহাদিন আল আবরার, জান্নাতুল মাইশা।

আলোচনা সভার পূর্বে জেলা প্রশাসক কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে চাঁদপুর স্টেডিয়ামে এসে শেষ হয়। পরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।