ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিজিটাইজেশনের কারণে অনিয়ম-দুর্নীতি রোধ সম্ভব হয়েছে: প্রতিমন্ত্রী 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
ডিজিটাইজেশনের কারণে অনিয়ম-দুর্নীতি রোধ সম্ভব হয়েছে: প্রতিমন্ত্রী 

মেহেরপুর: ডিজিটাইজেশনের কারণে অনিয়ম ও দুর্নীতি ব্যাপকভাবে রোধ করা সম্ভব হয়েছে বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।  

তিনি বলেছেন, ডিজিটাইজেশনের কারণে অনিয়ম ও দুর্নীতি ব্যাপকভাবে রোধ করা সম্ভব হয়েছে।

দেশে এখন ই-পাসপোর্ট হচ্ছে। ই-পাসপোর্টের মাধ্যমে ১৫ সেকেন্ডের মধ্যে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হচ্ছে। এতে সাধারণের ভোগান্তি কম হচ্ছে।

শনিবার (১৯ নভেম্বর) সকালের দিকে ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে মেহেরপুরে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে আয়োজিত র‌্যালি শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

ফরহাদ হোসেন বলেন, বিশ্বে টেকনোলজিতে যে দেশ যত অগ্রসর সেই দেশ তত উন্নত। বাংলাদেশ ডিজিটাইজেশনে অনেক উন্নত হয়েছে। ডিজিটাল ডিভাইস, কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে অনেক কঠিন কাজ আমরা সহজ করে ফেলেছি।  

তিনি বলেন, কৃষি, শিক্ষা, গবেষণা, গৃহ, কলকারখানা সব কিছুই এখন ডিজিটাইজড হয়েছে। ডিজিটাইজেশনের ওপরে বর্তমান সরকার ব্যাপক কাজ করেছে। সরকারের বিভিন্ন দপ্তর এ সংক্রান্ত কর্মসূচি হাতে নিয়ে সেবা দিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, ইউনিয়ন পর্যায়ে তথ্যসেবা কেন্দ্রের মাধ্যমে সরকারের কয়েকশ সেবা জনগণের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও চাকরির ক্ষেত্রে আবেদন, বাইরের দেশের সঙ্গে যোগাযোগ, অনলাইনে বিদ্যুৎ, গ্যাস, পানির বিল পরিশোধ, টেলিমেডিসিন, কৃষির সব ধরনের সমস্যার সমাধান অনলাইনের মাধ্যমে দেওয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাইজেশনের মাধ্যমে কঠিন ভাষাও এখন সহজ হয়ে গেছে। এই ব্যবস্থা তরুণ প্রজন্মের কাছে এক অপার সম্ভাবনা। বিভিন্ন মন্ত্রণালয় থেকে প্রশিক্ষণ নিয়ে দেশে ও বিদেশে সম্মানজনক কাজ করার পরিবেশ সরকার সুযোগ করে দিয়েছে।  

প্রশিক্ষণ নিয়ে দেশের উন্নয়নে কাজ করার জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান ফরহাদ হোসেন।  

ডিজিটাইজেশন কতটা ব্যাপকতা লাভ করেছে এবং জীবনের জন্য তা কতটা জরুরি, তা বুঝতে এবং বর্তমান ও আগামী বিশ্বকে চিনতেই তরুণ প্রজন্মকে ডিজিটাল মেলার আসার আহ্বান জানান তিনি।

এ সময় মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, পুলিশ সুপার মো. রাফিউল আলম, মেহেরপুর জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুস সালাম, গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, সাবেক এমপি মকবুল হোসেনসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, সকালে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদুল ইসলামের নেতৃত্বে একটি র‌্যালি মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়।

র‌্যালি শেষে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুর অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুজ্জামান ভূঁইয়া, লিউজা-উল জান্নাহ, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুল্লাহ, টিটিসির অধ্যক্ষ আরিফ আহমেদ তালুকদার প্রমুখ।

মেহেরপুর জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ডিজিটাল উদ্ভাবনী মেলায় বিভিন্ন সরকারি দপ্তরের ২৫টি স্টল অংশ নিয়েছে। মেলা উপলক্ষে মালয়েশিয়াগামী ৬০০ জনের রেজিস্ট্রেশন করা হয়েছে। তাদের প্রশিক্ষণ ও দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪২, নভেম্বর ১৯, ২০২২
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।