ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

১১ মে সমাবেশের ডাক দিয়েছে চাকরি বয়সসীমা ৩৫ প্রত্যাশীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, মে ১, ২০২৪
১১ মে সমাবেশের ডাক দিয়েছে চাকরি বয়সসীমা ৩৫ প্রত্যাশীরা

ঢাকা: চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার আন্দোলন জোরদার করতে আগামী ১১ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে সমাবেশের ঘোষণা দিয়েছে চাকরিতে ৩৫ প্রত্যাশী সাধারণ শিক্ষার্থী সমন্বয় পরিষদ।

বুধবার (১ মে) বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পরিষদের মুখপাত্র শরিফুল হাসান শুভ এ ঘোষণা দেন।

গত ২৯ এপ্রিল চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে ৩৫ করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বরাবর সুপারিশ করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। প্রশাসনিক সিদ্ধান্তের অপেক্ষায় না থেকে মাঠের আন্দোলন জোরদার করতে শিক্ষার্থীরা এ ঘোষণা দিয়েছেন।

শরিফুল হাসান বলেন, ২৯ এপ্রিল শিক্ষামন্ত্রী জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর চিঠি দিয়েছেন। ৩০ এপ্রিল দাবির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্ট্যান্ডিং কমিটি প্রাথমিক আলোচনাও করেছে। প্রশাসনিকভাবে আমাদের দাবি এখন প্রতিষ্ঠিত। আমরা এখন মাঠ পর্যায়ে চাকরি প্রার্থীদের সক্রিয় রাখতে চাচ্ছি। আগামী ১১ মে বৃহৎ কর্মসূচি থেকে সেই বার্তা সারাদেশের চাকরিপ্রার্থীদের কাছে পৌঁছে দিতে চাই।

তিনি বলেন, চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বাড়াতে হবে। অর্থাৎ আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী এটা নির্ধারণ করতে হবে। এ দাবি নিয়ে আমরা দীর্ঘদিন থেকে লাগাতার কর্মসূচি করে আসছি। বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী ও সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি।

দেশের সব পর্যায়ে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৩ বছর আগে ১৯৯১ সালে ২৭ বছর থেকে ৩০ বছরে উন্নীত করা হয়। যখন বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল ৫৭ বছর। বর্তমানে দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হয়েছে। বাংলাদেশ বর্তমানে তার অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রায় এ বিশেষ ধাপ অতিক্রম করছে। কিন্তু চাকরি আবেদনের বয়সসীমা বাড়ানো হয়নি।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, মে ১, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।