ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজবাড়ীতে রেলের ওয়ার্কশপ নির্মাণে কনসালটেন্ট নিয়োগের চুক্তি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
রাজবাড়ীতে রেলের ওয়ার্কশপ নির্মাণে কনসালটেন্ট নিয়োগের চুক্তি 

ঢাকা: রাজবাড়ীতে কোচ ও ওয়াগন মেরামতের একটি ওয়ার্কশপ নির্মাণের বিষয়ে কনসালটেন্ট নিয়োগের চুক্তি হয়েছে।  বুধবার (১৬ নভেম্বর) বাংলাদেশ রেলওয়ে ভবনে এ সম্পর্কিত চুক্তি স্বাক্ষর করা হয়।

 

চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মোহাম্মদ কুদরাত ই খুদা ও কনসালটেন্টের পক্ষে সিস্ট্রা-এর সাউথ এশিয়া বিষয়ক ব্যবস্থাপনা পরিচালক হারি সোমালরাজু স্বাক্ষর করেন।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, বাংলাদেশের রেলওয়েতে দুই ধরনের গেজ ব্যবস্থা বিদ্যমান। মিটার গেজ এবং ব্রডগেজ। মিটারগেজকে পর্যায়ক্রমে আমরা ব্রডগেজে রূপান্তরের উদ্যোগ নিয়েছি। উন্নত বিশ্বে সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব হিসেবে রেলওয়ে যেভাবে উন্নয়ন হয়েছে আমাদের রেল ব্যবস্থা এখনো সেভাবে গড়ে তুলতে পারিনি। আমাদের দেশে রেল ব্যবস্থা এখনো ডিজেল চালিত অথচ পার্শ্ববর্তী ভারতে প্রায় পুরোটা বিদ্যুৎ চালিত ট্রেন।
             
রেলপথ মন্ত্রী বলেন, রাজবাড়ীতে এ কারখানা করার ফলে আমাদের বহরের বিদ্যমান ও ভবিষ্যতে যেগুলো যুক্ত হবে কোচ‌ ও ওয়াগন এখান থেকে মেরামত করতে পারব ।  

তিনি বলেন, পদ্মা সেতু রেল সংযোগের ফলে রাজবাড়ীর সঙ্গে দেশের বিভিন্ন অঞ্চলের যোগাযোগ স্থাপিত হবে ফলে এখান থেকে কোচ এবং ওয়াগন মেরামত করে সারাদেশে চালানো সম্ভব হবে। প্রতিটি জেলায় রেল সংযোগ স্থাপিত হবে। ট্রান্স এশিয়ান রেলওয়ের সঙ্গে যোগাযোগ স্থাপিত হবে। নতুন করে রেল ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।  
                 
তিনি আরও উল্লেখ করেন, অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সরকারের অগ্রাধিকার ১০টি প্রকল্পের মধ্যে দুটি রেলওয়েতে চলমান আছে। দোহাজারী থেকে কক্সবাজার, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প। ভারতের সঙ্গে ৮টি ইন্টার সেকশন পয়েন্টের মধ্যে পাঁচটি চালু করা হয়েছে। প্রতিবেশী দেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য এবং যাতায়াত সহজ করার উদ্যোগ নেওয়া হয়েছে। কলকাতা শিলিগুড়ির মধ্যে যাত্রীবাহী ট্রেন চালু আছে। আমাদের দেশের সক্ষমতা বৃদ্ধি করার জন্য পর্যায়ক্রমে সব সিঙ্গেল লাইনকে ডবল লাইনে রূপান্তর করার উদ্যোগ নিয়েছি । জয়দেবপুর থেকে ঈশ্বরদী , খুলনা থেকে দর্শনা , ঈশ্বরদী থেকে পার্বতীপুর পর্যন্ত ডবল লাইন নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।
                
রাজবাড়ীর ওয়ার্কশপ নির্মাণের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান ফ্রান্সের সিস্ট্রা কাজটি করবে। আগামী ১৬ মাসের মধ্যে তারা বিস্তারিত নকশাসহ সম্ভাব্যতা সমীক্ষা ও বিড ডকুমেন্ট প্রস্তুত করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীর ও বাংলাদেশ রেল‌ওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৫৯, নভেম্বর ১৬, ২০২২
এনবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।