ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

হজে যাওয়া সহজ করতে ‘রুট-টু-মক্কা সার্ভিস’ চুক্তি সই

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
হজে যাওয়া সহজ করতে ‘রুট-টু-মক্কা সার্ভিস’ চুক্তি সই

ঢাকা: হজযাত্রীদের সৌদি আরব সহজ করতে ইমিগ্রেশন ও লাগেজ তল্লাশির কাজ ঢাকায় সম্পন্ন হবে। এ লক্ষ্যে সৌদি আরবের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

 

তিনি বলেন, এই সমঝোতা চুক্তি স্বাক্ষরের ফলে হজে যাওয়ার জটিলতা কমিয়ে আনা হবে। একই সঙ্গে ঢাকাতেই হজযাত্রীর ইমিগ্রেশন ও লাগেজ তল্লাশির কাজ সম্পন্ন করা হবে। একই সঙ্গে দু-দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে একটি চুক্তি সই হয়েছে বলে জানান তিনি।  

রোববার (১৩ নভেম্বর) ঢাকায় সফররত সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল দাউদের সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা বলেন।  

বৈঠকে অংশ নেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল-দুহাইলান, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রধান ড. ঈসা আবদুল রহমান আল ঈসা, পাসপোর্ট বিভাগের কর্মকর্তা মেজর জেনারেল আব্দুল্লাহ রাজেহ প্রমুখ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে নিরাপত্তা সহযোগিতা ও মক্কা রোড ইনিশিয়েটিভ সমঝোতা সই হয়েছে। নিরাপত্তা সমঝোতায় রয়েছে সক্ষমতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের পরস্পরের দেশে সফর। মক্কা রোড ইনিশিয়েটিভ সমঝোতার মাধ্যমে হজ যাত্রীদের সৌদি যাওয়া সহজতর করা হবে। এর আগে হজে যেতে অভিবাসন প্রক্রিয়ার জন্য বাংলাদেশিদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হতো। কিন্তু এখন জটিলতা কমিয়ে আনতে হজে যাওয়ার প্রক্রিয়া ঢাকায় শেষ করা হবে।

তিনি বলেন, প্রথমটিতে দু-দেশের নিরাপত্তা আরও কীভাবে উন্নতি করা যায়, সেই বিষয় আছে। প্রশিক্ষণের ব্যবস্থাসহ বিভিন্ন বিষয় এর মধ্যে রয়েছে। রুট-টু-মক্কার মধ্যে রয়েছে- আমাদের হজযাত্রীদের আরও কীভাবে সহযোগিতা দেওয়া যায়। এখান থেকে ইমিগ্রেশন ও সবকিছু ঠিকঠাক করে করে তারা উড়োজাহাজে উঠে যাবে। এ সুবিধাগুলো আগে পরীক্ষামূলকভাবে ছিল।

মন্ত্রী বলেন, এখন চুক্তি হলো। এখন ইমিগ্রেশন, ব্যাগেজ চেকিং সবকিছু বাংলাদেশের বিমানবন্দর থেকে হয়ে যাবে। এটাই হলো রুট-টু-মক্কা সার্ভিস চুক্তির বিষয়।

জানা গেছে, শনিবার (১২ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে একটি বিশেষ ফ্লাইটে সৌদি আরব থেকে ঢাকায় আসেন উপমন্ত্রী নাসের। এ সময়ে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল-দুহাইলান, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। রোববার সন্ধ্যায়ই সৌদির একটি বিশেষ ফ্লাইটে স্বদেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন উপমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
জিসিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।