ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে ২৫টি বক উদ্ধার করে অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২২
গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে ২৫টি বক উদ্ধার করে অবমুক্ত

নাটোর: নাটোরের গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে ২৫টি বক পাখিকে উদ্ধার করে আকাশে অবমুক্ত করেছেন স্থানীয় পরিবেশ কর্মীরা।

শুক্রবার (০৪ নভেম্বর) ভোরে উপজেলা পৌর সদরের চারটি মাঠে অভিযান পরিচালনা করে পাখিগুলো উদ্ধার করা হয়।

পরে সকালে সেগুলো আকাশে অবমুক্ত করা হয়। একই সঙ্গে ধ্বংস করা হয় পাখি শিকারের সাতটি (কিল্লা ঘর) ফাঁদ।

গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান বাংলানিউজকে জানান, শীতের এ সময়ে চলনবিল অধ্যুষিত গুরুদাসপুর উপজেলায় প্রচুর পরিমাণে অতিথি পাখির আগমণ ঘটে। খাবারের সন্ধানে এই পাখিগুলো বেশিরভাগ সময় ধানের জমিতে যায়।

আর এই সুযোগ কাজে লাগিয়ে কিছু অসাধু ব্যক্তি বাঁশ, বেতের পাতা, দড়ি, কলাপাতাসহ বিভিন্ন উপকরণের মাধ্যমে ফাঁদ তৈরি করে পাখি শিকার করেন। গোপন সংবাদের ভিত্তিতে বিভিন্ন সময়ে পরিবেশ কর্মীরা একাধিক জায়গায় অভিযান পরিচালনা করে শিকারির ফাঁদ থেকে পাখিগুলো উদ্ধার করেন। তারই ধারাবাহিকতায় আজ ভোর বেলায় এসব পাখি উদ্ধার করে অবমুক্ত করা হয়। একই সঙ্গে ফাঁদগুলো ধ্বংস করা হয়।

তিনি আরও বলেন, অভিযান পরিচালনার সময় শিকারিরা পালিয়ে যাওয়ার কারণে তাদের আটক করা সম্ভব হয়নি। প্রশাসন যদি কঠোর হস্তক্ষেপের মাধ্যমে পাখি শিকারিদের তালিকা ও জেল-জরিমানার ব্যবস্থা করতেন, তাহলে পাখি শিকার অনেকটাই কমে আসতো। এছাড়া জনগণের মাঝে সচেতনতামূলক প্রচারণা করলেও এদের দমন করা সম্ভব। তবে আমরা পরিবেশ কর্মীরা আমাদের অভিযান অব্যাহত রেখেছি।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।