ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মিয়ানমারে ফের ব্যাপক গুলির শব্দ: আতঙ্ক নাইক্ষ্যংছড়িতে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
মিয়ানমারে ফের ব্যাপক গুলির শব্দ: আতঙ্ক নাইক্ষ্যংছড়িতে

বান্দরবান: বান্দরবানের নাইক্ষ্যংছড়ির সদরের জামছড়ি ও দোছড়ি ইউনিয়নে সীমান্ত পরিস্থিতি এতোদিন স্বাভাবিক থাকলেও শনিবার (২২ অক্টোবর) নতুন করে মিয়ানমারের অভ্যন্তরে একের পর এক মর্টার শেল ও প্রচন্ড গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে।

এদিকে হঠাৎ করে মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলির শব্দে সীমান্ত এলাকায় বসবাসকারীদের মধ্যে নতুন করে আতঙ্ক বিরাজ করছে।

শনিবার দুপুর ১টা থেকে নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের ৪, ৬, ৮ ও ৯ নংম্বর ওয়ার্ডের চেরারমাঠ সীমান্তের ৪৪, ৪৫, ৪৬ এবং দোছড়ি ইউনিয়নের ৪৩ নম্বর পিলার থেকে ৪৯ নম্বর পিলালের কাছে মিয়ানমারের অভ্যন্তরে অগণিত মর্টারশেল বিস্ফোরণের আওয়াজে এপারে ভূমিকম্প হচ্ছে এমনটি জানিয়েছেন নাইক্ষ্যংছড়ি সদর ইউপি চেয়ারম্যান মো. নুরুল আবছার ইমন।

তিনি বলেন, দুপুর ১টা থেকে ওপারে গোলাগুলি ও মর্টারশেল বিস্ফোরণের আওয়াজে এপারের বেশ কয়েকটা গ্রাম কেঁপে ওঠেছে। সীমান্তে অবস্থানরত সবাই আতঙ্কে আছেন। অতীতে এমন গোলাগুলির শব্দ কখনো শোনেননি সীমান্তবাসী।

এদিকে জামছড়ি জামে মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লি, মোয়াজ্জেম ও ইমাম জানান, ওপারে বিস্ফোরণের আওয়াজে জোহরের নামাজের সময় অনেকটা ভয় কাজ করেছিল। মনে হচ্ছিল কখন যেন মর্টারশেল আমাদের মসজিদে এসে পড়ে।

দোছড়ি ইউপি চেয়ারম্যান মো. ইমরান জানান, দুপুর ১টা থেকে মিয়ানমারের অভ্যন্তরে ভারী অস্ত্রের বিস্ফোরণ শোনা গেছে। এতে সীমান্তবর্তী বেশ কয়েকটা গ্রাম কেঁপে ওঠে। এ কারণে সীমান্তের কাছে কাউকে না যাওয়ার জন্য স্থানীয়দের কাছে বার্তা পৌঁছে দেওয়া হয়েছে।

তিনি জানান, আমরা মসজিদের মাইক তেকে মাইকিং করে সবাইকে সর্তক করছি যাতে কেউ সীমান্তের কাছাকাছি না যায়। হঠাৎ করে নাইক্ষ্যংছড়ির জামছড়ি ও দোছড়ি সীমান্তে মিয়ানমারের অভ্যন্তরে ব্যাঁপক গোলাগুলির শব্দের কারণে এপারে বিজিবির টহল জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত দুইমাসেরও বেশি সময় ধরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে দেশটির সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির থেমে থেমে সংঘর্ষ চলমান রয়েছে। আর এমন পরিস্থিতিতে সীমান্তে নজরদারি ও জনবল বাড়িয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এতদিন নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়ন থেকে সীমান্তের ওপারে গোলাগুলির শব্দ পাওয়া যেত। কিন্তু শনিবার সদর উপজেলার জামছড়ি ও দোছড়ি ইউনিয়ন থেকে সীমান্তের ওপারে গোলাগুলির শব্দ শুনতে পাচ্ছেন এলাকাবাসীরা।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ২২ অক্টোবর ২০২২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।