ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব্রিজ-কালভার্টের কাজ বর্ষার আগেই দৃশ্যমান হতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
ব্রিজ-কালভার্টের কাজ বর্ষার আগেই দৃশ্যমান হতে হবে -ফাইল ছবি

ঢাকা: ব্রিজ-কালভার্ট নির্মাণে বরাদ্দকৃত বাজেটের কাজগুলো আগামী বর্ষার আগেই দৃশ্যমান করতে হবে জানিয়েছে সংসদীয় কমিটি। রোববার (১৬ অক্টোবর) জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কমিটির সদস্য মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং এবং মাসুদ উদ্দিন চৌধুরী বৈঠকে অংশ নেন।

এদিনের বৈঠকে গত বৈঠকের গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতির পর্যালোচনা; অগ্নিকাণ্ডের ঘটনা, বন্যা ঝুঁকি, বজ্রপাত এবং ঘূর্ণিঝড় মোকাবিলা বিষয়ে করণীয় সম্পর্কে আলোচনা ও সিদ্ধান্তগ্রহণ; বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও পুনর্বাসন বিষয়ক (মন্ত্রণালয় সম্পর্কিত অংশের) কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়া বৈঠকে ব্রিজ-কালভার্ট নির্মাণের ক্ষেত্রে বরাদ্দকৃত বাজেটের কাজগুলো আগামী বর্ষা আসার আগেই দৃশ্যমান করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি সুপারিশ করেছে।

বৈঠকে বজ্রপাত মোকাবিলায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের গবেষণাগুলোকে কাজে লাগানো ও জনসচেতনতা বৃদ্ধিতে গুরুত্বরোপের সুপারিশ করা হয়।

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আগমনে বাংলাদেশের অভ্যন্তরীণ আইন-শৃঙ্খলা ও পরিবেশগত যে ঝুঁকি তৈরি হয়েছে তা নিরসন এবং অবিলম্বে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও পুনর্বাসনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কমিটি আলোচনার সুপারিশ করেছে।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৯০০ ঘন্টা, অক্টোবর ১৬, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।