ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

পরিবেশগত অধিকার রক্ষায় সমন্বতিভাবে কাজ করার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
পরিবেশগত অধিকার রক্ষায় সমন্বতিভাবে কাজ করার আহ্বান

রাজশাহী: পরিবেশগত অধিকার রক্ষায় সবাইকে সমন্বতিভাবে কাজ করার আহ্বান জানানো হয়েছে। রাজশাহীতে বেলা’র আয়োজনে অনুষ্ঠিত নেটওয়ার্ক সমন্বয় সভায় এই আহ্বান জানানো হয়।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আয়োজনে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাজশাহীর মাস্টারশেফে এই নেটওয়ার্ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।  

সভা পরিচালনা করেন বেলা’র রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যাল। এতে মুক্ত আলোচনা পর্ব সঞ্চালনা করেন বেলা’র নেটওয়ার্ক মেম্বার ও দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত। সভাপতিত্ব করেন বেলা’র নেটওয়ার্ক মেম্বার ও পাবনার দৈনিক সিনসা পত্রিকার সম্পাদক এসএম মাহবুব আলম।

স্থানীয় পর্যায়ে পরিবেশগত ন্যায়বিচারের ধারণাকে জোরদার করা, পরিবেশ রক্ষায় স্থানীয় পর্যায়ের জনগোষ্ঠীর সক্রিয় অংশ নেওয়া নিশ্চিত করা, জনসংযোগ ও জনশক্তি বৃদ্ধির মাধ্যমে পরিবেশগত ন্যায়বিচারের দাবি জোরালো করার লক্ষ্যে বেলা এই ‘টেওয়ার্ক সমন্বয় সভা’র আয়োজন করে। রাজশাহী, নাটোর, পাবনা, বগুড়া ও দিনাজপুর জেলার প্রায় ২০ জন নেটওয়ার্ক মেম্বার এবং সাংবাদিকরা সভায় অংশ নেন।

বেলা’র কার্যক্রম সম্পর্কে রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী বলেন, ন্যায্য, ন্যায়সঙ্গত ও লিঙ্গ সমতার ভিত্তিতে কমিউনিটির ক্ষমতায়ন এবং প্রাকৃতিক সম্পদ ও পরিবেশগত অধিকার সুরক্ষায় বেলা কাজ করছে। এছাড়াও পরিবেশগত অধিকারের সচেতনতা গড়ে তোলার পাশাপাশি সচেতনতামূলক প্রচার, স্টেকহোল্ডারদের প্রশিক্ষণ প্রদান, পলিসি অ্যাডভোকেসি করার মাধ্যমে পরিবেশগত শাসন ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনতে বেলা কাজ করে চলেছে। স্বচ্ছ ও অংশগ্রহণমূলক পরিবেশ প্রশাসনের দাবিকে বেলা উৎসাহিত করে। একই সঙ্গে পরিবেশগত ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষ্যে বেলা আইনগত সহায়তা দিয়ে থাকে।

সভায় অংশগ্রহণকারীরা দলীয় কার্যক্রমের মাধ্যমে নিজ নিজ জেলার পরিবেশগত বিভিন্ন ইস্যু নির্বাচন করে তা উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এসএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।