ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

মিয়ানমারের ছোড়া মর্টারশেলে নিহত রোহিঙ্গা যুবকের দাফন সম্পন্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
মিয়ানমারের ছোড়া মর্টারশেলে নিহত রোহিঙ্গা যুবকের দাফন সম্পন্ন

বান্দরবান: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের কোনাপাড়ার শূন্যরেখায় আশ্রয় নেওয়া মিয়ানমারের বাসিন্দা মো. ইকবালের মরদেহ শনিবার (১৭ সেপ্টেম্বর) রাতে দাফন করা হয়েছে।  

রাতে পরিবারের সদ্যস্যরা শূন্যরেখার পাশে রোহিঙ্গাদের জন্য নির্ধারিত কবরস্থানে ইকবালের লাশ দাফন করে।

 

এদিকে মিয়ানমারের ছোড়া মর্টারশেলের আঘাতে আহত পাঁচজন কক্সবাজারসহ ও বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। অন্য দিকে স্থলমাইন বিস্ফোরণে আহত বাংলাদেশি যুবক উনুসাই তংচঙ্গ্যা পায়ে আঘাত পেয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিচ্ছেন।

এদিকে গত কয়েকদিন ধরে মর্টারশেল ও স্থলমাইন বিস্ফোরণের ঘটনায় সীমান্ত এলাকায় বসবাসরত বাসিন্দাদের মধ্যে নতুন করে আবার আতঙ্ক বিরাজ করছে। সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে থেমে থেমে বিস্ফোরণের শব্দ আর মাঝে মধ্যে হেলিকপ্টার থেকে গুলি ছোড়ার ঘটনায় এপারের বাসিন্দাদের ভয় এখন নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। উদ্বেগ আর উৎকণ্ঠায় ঘর থেকে বের হচ্ছে না অনেকেই।

নাইক্ষ্যংছড়ি তুমব্রু চাকমা পাড়ার বাসিন্দা বাবু চাকমা বলেন, কয়েকদিন আগে অসুস্থ মাকে দেখতে বান্দরবান সদর থেকে তুমব্রুতে বাড়িতে এসেছি। কিন্তু এখানে এসে আটকে গেলাম। ঘরে অসুস্থ মা, অন্যদিকে গোলাবারুদ ও থেমে থেমে মিয়ানমারের অভ্যন্তরে গুলির শব্দে প্রতিনিয়ত আতঙ্কে সময় পার করছি।

ঘুমধুম ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের সদস্য আনোয়ার হোসেন জানান, মর্টারশেল ও স্থলমাইন বিস্ফোরণে হতাহতের পর স্থানীয়রা চরম আতঙ্কে দিন কাটাচ্ছে। ভয়ে সীমান্ত লাগোয়া জুম ক্ষেতে ফসল আনতে যাচ্ছে না অনেকেই। জুম ক্ষেতে নষ্ট হচ্ছে অনেকের ফসল।

আলম নামে এক স্থানীয় বাসিন্দা বলেন, সীমান্তের পরিস্থিতি এখনও থমথমে। আমরা উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছি। অনেকেই সীমান্তের আশেপাশের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের জন্য কক্সবাজারের কুতুপালং, উখিয়াসহ আশেপাশে আত্মীয়স্বজনের বাড়িতে চলে যাচ্ছে।

এদিকে প্রশাসনের কর্মকর্তারা বলছেন, বাংলাদেশ সরকা বাংলাদেশ-মিয়ানমারের সীমান্ত এলাকা তুমব্রুর বর্তমান অবস্থা নিয়ে সজাগ রয়েছে। জনগণের নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে।  

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, আমরা প্রথমত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সজাগ করেছি। একই সঙ্গে জনগণকে নিরাপদে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।  

আরও পড়ুন: মিয়ানমারের ছোড়া মর্টার শেলে বান্দরবানে যুবক নিহত, আহত ৫

জেলা প্রশাসক আরও বলেন, গত শুক্রবার রাত ৮টা থেকে ৯টার মধ্যে মিয়ানমার থেকে গোলা এসে পড়লে কয়েকজন হতাহত হন। আমরা সেই মহূর্তে সিদ্ধান্ত নিয়ে রাত ১১টার মধ্যে ঘুমধুমের এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিবর্তন করে কুতুপালং নিয়ে গিয়েছি এবং পরীক্ষার্থীদের প্রশাসনের সহযোগিতায় গাড়িতে করে পরীক্ষা কেন্দ্রে যাতায়অতের ব্যবস্থা করেছি। স্থানীয় জনসাধারণের বিষয়টি চিন্তা করেও প্রয়োজনীয় সিদ্ধান্ত নেব।

এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে কয়েকদিনের উত্তেজনা আর মিয়ানমার থেকে মর্টারশেল নিক্ষেপে ইকবাল নামে ওই রোহিঙ্গা যুবকের মৃত্যু হয়। এতে কয়েকজন আহত হওয়ায় পর রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে। রুদ্ধদার এ সভায় নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা ফেরদৌস, উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, বিজিবি, পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় তুমব্রু সীমান্তের বর্তমান পরিস্থিতি নিয়ে বিভিন্ন আলোচনা ও পরামর্শ প্রস্তাব করা হয়েছে এবং তা দ্রুত সময়ে জেলা প্রশাসককে পাঠানোর মাধ্যমে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান ইউএনও সালমা ফেরদৌস।  

তিনি আরও জানান, মিয়ানমারের অভ্যন্তরে গোলযোগের কারণে আমাদের সীমান্তে বসবাসকারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সেজন্য আমরা বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করেছি এবং জরুরি সভা করেছি।  

প্রসঙ্গত, গত ২৮ আগস্ট মিয়ানমার থেকে নিক্ষেপ করা দু’টি মর্টারশেল অবিস্ফোরিত অবস্থায় নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের  ‍তুমব্রু উত্তর মসজিদের কাছে পড়ে। ৯ সেপ্টেম্বর একে ৪৭ এর গুলি এসে পড়ে তুমব্রু এলাকায়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সর্বশেষ গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে স্থলমাইন বিস্ফোরণে এক বাংলাদেশি যুবক আহত হন। রাতে মর্টারশেলের আঘাতে তুমব্রু এলাকায় আশ্রয় নেওয়া এক রোহিঙ্গা যুবক নিহত ও পাঁচ রোহিঙ্গা আহত হন।  

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।