ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভিক্ষুক সফিউল্যাহ এখন ব্যবসায়ী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
ভিক্ষুক সফিউল্যাহ এখন ব্যবসায়ী

ফেনী: সমাজসেবা কার্যালয়ের ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির মাধ্যমে ভিক্ষাবৃত্তি ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ফেনী সদর উপজেলার শর্শদি ইউনিয়নের নোয়াবাদের শারীরিক প্রতিবন্ধী সফিউল্লাহ। শর্শদি ইউনিয়ন চেয়ারম্যান ও রোটারি ক্লাবের সহযোগিতায় ফেনী সদর উপজেলা সমাজসেবা কার্যালয়ের পক্ষ থেকে মালামালসহ একটি মুদি দোকান উপহার পেয়েছেন তিনি।

দোকান উপহার পেয়ে রোববার (১৭ সেপ্টেম্বর) সকালে অনুভূতি ব্যক্ত করে প্রতিবন্ধী সফিউল্যাহ বলেন, শারীরিক প্রতিবন্ধকতার কারণে কোনো কাজ করতে পারতাম না। তাই ভিক্ষা করে সংসার চালাতাম। সমাজসেবা অফিসের মাধ্যমে আমাকে একটা মুদি দোকান করে দিয়েছে। আমি আর ভিক্ষা করবো না। এ দোকান করে আমি আমার জীবিকা নির্বাহ করতে পারবো। আমি সবার সহযোগিতা চাই।

ফেনী জেলার আবু সেলিম মাহমুদ-উল হাসান বলেন, একজন ভিক্ষুক পুনর্বাসনের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরেছেন এটি আশাব্যঞ্জক বিষয়। ফেনী সদর উপজেলাকে ভিক্ষুক, বাল্যবিয়ে, শিশু শ্রমসহ সব অসংগতি দূর করতে সর্বস্তরের নাগরিকদের কাজ করে যেতে হবে। ভিক্ষুকমুক্ত উপজেলা গড়ার মাধ্যমে ফেনী সদর উপজেলাকে একটি মডেল উপজেলা হিসেবে গড়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ফেনী সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে কাজ করে চলছেন। তারই আলোকে আজকের এ ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচি।

উপকার ভোগীদের উদ্দেশ্যে শুসেন চন্দ্র শীল বলেন, আপনাদের জীবনমানের উন্নয়নের জন্য ব্যবসা প্রতিষ্ঠান গড়ে দেওয়া হয়েছে। মূলধন ঠিক রেখে লাভের টাকা দিয়ে সংসার চালাবেন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনোয়ার হোসাইন পাটোয়ারী বলেন, ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির মাধ্যমে ভিক্ষাবৃত্তি ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে সফিউল্যাহ’র মতো ব্যক্তিরা।

সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক সাইফুল ইসলাম চৌধুরী বলেন, ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়তে পারলে বাংলাদেশ এগিয়ে যাবে। সমাজসেবা কার্যালয়ের পক্ষ থেকে আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

ফেনী সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. শহীদ উল্যাহ বলেন, ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচি সমাজসেবা কার্যালয়ের নিয়মিত কার্যক্রম। শর্শদি এলাকার একজন ভিক্ষুক ও একজন কর্মহীন ব্যক্তিকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এ কাজে সমাজসেবাকে শর্শদি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও রোটারি ক্লাব অব ফেনী সহযোগিতা করেছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২ 
এসএইচডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।