ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

সংযোগ সড়ক নেই, সেতুতে উঠতে লাগে মই!

ইমতিয়াজ আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
সংযোগ সড়ক নেই, সেতুতে উঠতে লাগে মই! সেতুতে উঠতে লাগে মই।

মাদারীপুর: মাদারীপুর জেলার কালকিনিতে সেতুর সংযোগ সড়ক না থাকায় মই বেয়ে উঠতে হয় পারাপারের জন্য। প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুটির সংযোগ সড়ক না থাকায় উপজেলার দুই ইউনিয়নের কয়েক হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে।

কালকিনি উপজেলা এলজিইডি কার্যালয় সূত্রে জানা গেছে, মাদারীপুরের কালকিনি উপজেলার শিকারমঙ্গল ইউনিয়নের মিয়ারহাট সংলগ্ন আড়িয়াল খাঁ নদের ওপর নির্মাণ করা হয় একটি সেতু। উপজেলার চরদৌলতখান ও শিকারমঙ্গল ইউনিয়নের কয়েক হাজার মানুষের যাতায়াত সুবিধার জন্যই মূলত নির্মাণ করা হয় সেতুটি। ‘অনূর্ধ্ব একশ মিটার ব্রিজ উন্নয়ন প্রকল্পের’ আওতায় ৩ কোটি ৯৪ লাখ ৫৯ হাজার ৩৭৬ টাকা খরচে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সরদার এন্টারপ্রাইজের সঙ্গে এলজিইডি কর্তৃপক্ষের ৫১ মিটার দৈর্ঘ্যের সেতু নির্মাণের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ২০২০ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর নির্মাণকাজ শুরু হয়। যা চলতি বছরের জুনের মধ্যেই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সেতুটির তিনটি স্প্যানসহ মূল অবকাঠামো গতবছরই নির্মাণ শেষ করে ঠিকাদারী প্রতিষ্ঠান। তবে সেতুর দুইপাশে সংযোগ সড়ক নির্মাণ না করেই ফেলে রাখা হয়। এতে দুই পাড়ের দুই ইউনিয়নের বাসিন্দারা সেতুটির সংযোগ সড়ক না থাকায় কাঠের মই ব্যবহার করে দুর্ভোগ মাথায় নিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে।

স্থানীয়রা জানান, সেতুর দুইপাশে দীর্ঘদিন ধরেই সংযোগ সড়ক নেই। সেতু পার হওয়ার জন্য কাঠের মই ব্যবহার করা হচ্ছে। যা খুব কষ্টসাধ্য। বৃদ্ধ, নারী ও শিশুদের দুর্ভোগ আরও বেশি। মাটি থেকে ব্রিজের উচ্চতা প্রায় ১২ ফুটের মত।

কালকিনি উপজেলা এলজিইডির প্রকৌশলী রেজাউল করিম বলেন, ‘আমি ঠিকাদারী প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলেছি। যতদ্রুত সম্ভব এই সেতুর দুইপাড়ে মাটি ভরাট করে সংযোগ সড়ক নির্মাণ করে দেওয়া হবে। ’

তিনি আরও বলেন, ‘আশা করছি চলতি মাসেই আমরা মাটি ভরাটের কাজ শুরু করে দেব। এরপর থেকে এই এলাকার মানুষের চলাচলে আর কোনো সমস্যা হবে না।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।