ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

জ্বালানি তেলের দাম কমবে, পরিকল্পনা মন্ত্রীর আভাস 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
জ্বালানি তেলের দাম কমবে, পরিকল্পনা মন্ত্রীর আভাস 

সাভার (ঢাকা): শিগগিরই দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমবে বলে আভাস দিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, বিশ্ব বাজারে তেলের দাম যে হারে কমছে, দায়িত্বের সঙ্গে বলতে পারি দেশে জ্বালানি তেলের দাম শিগগিরই আরো কমবে।

বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে সাভারের সিআরপিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আপনারা তেল, গ্যাসের দাম বাড়ার আভাস পাচ্ছেন আর আমি কমার আভাস পাচ্ছি।  সরকার তার মনোভাবের পরিচয় দিয়েছে, অল্প হলেও কমিয়েছে তেলের দাম। শিগগিরি এটা (তেলের দাম) আরো কমবে বলে আমার আশা।  

মন্ত্রী আরও বলেন, তবে কোন প্রক্রিয়ায় কমানো হবে সেটা এই মুহূর্তেই বলা যাচ্ছে না। বিশ্ব বাজারে দাম বাড়লে আমরা বাড়াবো আর কমলে আমরাও কমাবো। দামটা হঠাৎ করে একটু বেশি বেড়েছে একারণে সমস্যাটা একটু বেশি হয়েছে।  

ডিজেলে ৩ শতাংশ কমেছে ও পেট্রোলে  ৪ শতাংশ কমেছে, পরে কমানো হলে, কত শতাংশ কমানো হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা এখনই বলা কঠিন, কত শতাংশ কমবে। তবে আশার কথা হচ্ছে কমবে।

এর আগে প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন, দেশে উন্নয়ন হচ্ছে এটা কিন্তু সত্যি। তবে আমাদের আরো উন্নয়ন করতে হবে। এখনো দেশে ২০ শতাংশ মানুষ নিরক্ষর, ২০ শতাংশ মানুষ দারিদ্র্য সীমার নিচে রয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা হচ্ছে, কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা হচ্ছে কিন্তু যথেষ্ট নয়। দেশে উন্নত জাতের ধান চাষ হচ্ছে, কৃষকরা বিভিন্ন ধরনের ফসল চাষাবাদ করছেন তাই বলে বলতে পারবো না, আমরা স্বয়ংসম্পূর্ণ হয়ে গেছি।  

মন্ত্রী বলেন, আমাদের জীবন যাত্রার খরচ কমাতে হবে। যেমন আপনি ৫০০০ সিসি গাড়ি ব্যবহারের পরিবর্তে ৩০০০ সিসির গাড়ি ব্যবহার করতে পারেন। আপনার ঘরে, অফিসে ৫টি লাইট ব্যবহারের পরিবর্তে তিনটি লাইট ব্যবহার করতে পারেন। আমরাও (সরকার) এই পথ অনুসরণ করছি।

সিআরপির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেনের সভাপতিত্বে আনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলি খান খসরু এমপি, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন ও বিএসপিআই’র প্রিন্সিপাল প্রফেসর ডা. মোহাম্মদ ওমর আলী সরকার ।

বিশ্ব ফিজিওথেরাপি দিবস উদযাপন উপলক্ষে সকালে সিআরপির শিক্ষার্থী, রোগী ও প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে নিয়ে একটি র‌্যালি বের করা হয়।  

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
এসএফ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।