ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বায়তুল মোকাররমে মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
বায়তুল মোকাররমে মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সাবেক নির্বাচন কমিশনার, বিশিষ্ট সাহিত্যিক মাহবুব তালুকদারের জানাজার নামাজ সম্পন্ন হয়েছে। এ মুহূর্তে তার মরদেহ দাফনের জন্য মীরপুর শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে নিয়ে যাওয়া হচ্ছে।

শুক্রবার (২৬ আগস্ট) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বাদ জুমা এ জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমিন।

তার জানাজায়  অংশ নেন- প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, ঢাকা জেলা প্রশাসক শহীদুল ইসলামসহ বিশিষ্টজন ও সাধারণ মানুষ।

এর আগে, ২৪ আগস্ট (বুধবার) দুপুরে শরীর খারাপ অনুভব করলে তাকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।  তিনি ম্যাসিভ হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছিলেন বলে জানা গেছে।

মাহবুব তালুকদার ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি নবাবপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

মাহবুব তালুকদার কর্মজীবনের প্রারম্ভে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতায় নিয়োজিত ছিলেন। পরে তিনি তৎকালীন জগন্নাথ কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন এবং মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে চাকরিতে যোগ দেন। পরবর্তীতে তিনি সরকারি চাকরির ধারাবাহিকতায় বঙ্গবভনে ৫ বছর অবস্থানকালে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর বিশেষ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান মাহবুব। এরপর রাষ্ট্রপতি মোহাম্মদউল্লাহর জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেন। শেখ মুজিবুর রহমানের সময় তিনি তার সহকারী প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৯৯ সালে অতিরিক্ত সচিব হিসেবে চাকরি থেকে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থায় অধিষ্ঠিত ছিলেন মাহবুব তালুকদার।

২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারিতে মাহবুব তালুকদার, কে এম নুরুল হুদার নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের বাংলাদেশ নির্বাচন কমিশনের সদস্য হিসেবে রাষ্ট্রপতি আব্দুল হামিদ কর্তৃক নিয়োগ পান।

শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি ২০১২ সালে বাংলা একাডেমী পুরস্কার লাভ করেন। মাহবুব তালুকদার ব্যক্তিগত জীবনে নীলুফার বেগমের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ আবদ্ধ হন। এ দম্পতির দুই কন্যা ও এক পুত্র রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
এমকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।