ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা সংকটের ৫ বছর: ১০ ক্যাম্পে সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
রোহিঙ্গা সংকটের ৫ বছর: ১০ ক্যাম্পে সমাবেশ

কক্সবাজার: রোহিঙ্গা সংকটের পাঁচ বছর উপলক্ষে কক্সবাজারের উখিয়া-টেকনাফের ১০টি রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ করেছেন রোহিঙ্গা শরণার্থীরা। সমাবেশে মিয়ানমারের রাখাইনে গণহত্যার বিচার এবং রোহিঙ্গাদের অধিকার আদায়সহ টেকসই প্রত্যাবাসনের দাবিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেন বক্তারা।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকাল ১০টা থেকে উখিয়া-টেকনাফের ১০টি ক্যাম্পে পৃথকভাবে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচির আয়োজন করেন রোহিঙ্গা নেতারা। তবে এবারের সমাবেশ কোনো সংগঠনের নামে আয়োজন করা হয়নি। সমাবেশে বক্তারা, নিহত রোহিঙ্গা নেতা মুহিব উল্লাহর নাম বার বার উচ্চারণ করেন।

সমাবেশে বক্তব্য দেন ক্যাম্প ও ব্লক-ভিত্তিক কমিউনিটির রোহিঙ্গা নেতারা। এ সময় উপস্থিত রোহিঙ্গারা এক বাক্যে দাবি তোলেন— ‘উই ওয়ান্ট জাস্টিসৎ’।

তবে সমাবেশ নয়, শ’খানেক রোহিঙ্গার উপস্থিতিতে মানববন্ধন কর্মসূচি আয়োজনের কথা ছিল। কিন্তু নিপীড়নের বিচার দাবিতে স্বতঃস্ফূর্তভাবে মানববন্ধনে জড়ো হয়ে যান হাজারো রোহিঙ্গা। এতে মানববন্ধনগুলো সমাবেশে রূপ নেয়। উপস্থিত রোহিঙ্গারা ২০১৭ সালে তাদের ওপর ঘটে যাওয়া হত্যা, ধর্ষণসহ নিপীড়নের সুষ্ঠু বিচার দাবি করেন। পূর্ণ মর্যাদা নিয়ে প্রত্যাবাসন কামনা করেন তারা। নিরাপদ আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের প্রতিও ধন্যবাদ জানান সমবেত রোহিঙ্গারা।

উখিয়ার কুতুপালং, লম্বাশিয়া, বালুখালী, পালংখালী, থাইংখালীর তাজনিমার খোলাসহ ১০টি স্থানে শান্তিপূর্ণ সমাবেশ হয়েছে জানিয়ে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের সেক্রেটারি মাস্টার মো. জুবায়ের বলেন, রোহিঙ্গারা বাংলাদেশে আসার পাঁচ বছর হয়ে গেছে। এখনো একজন রোহিঙ্গাও নিজ দেশে ফিরতে পারেনি। আমরা এ সমাবেশে রোহিঙ্গাদের সকল অধিকার নিশ্চিত করে দ্রুত টেকসই প্রত্যাবাসনের দাবি জানিয়েছি।

তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর যে বর্বর হত্যাযজ্ঞ চালানো হয়েছে, তা তুলে ধরে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছি, যাতে রোহিঙ্গাদের পাশে দাঁড়ায়।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতন ও গণহত্যার শিকার হয়ে রোহিঙ্গারা দেশ ছাড়া হবার ৫ বছর পূর্তি উপলক্ষে এ দিন  সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করেন রোহিঙ্গারা। এর আগে ২০১৯ সালের ২৫ আগস্ট ক্যাম্পে প্রথম বড় সমাবেশ করা হয়, যার নেতৃত্ব দিয়েছিলেন মাস্টার মুহিব উল্লাহ। পরে তিনি স্বগোত্রীয় সন্ত্রাসীদের হাতে নিহত হন।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।