ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভারত-নেপাল-ভুটানের সঙ্গে রেল যোগাযোগের কাজ চলমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
ভারত-নেপাল-ভুটানের সঙ্গে রেল যোগাযোগের কাজ চলমান চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন

ঢাকা: রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে রেল যোগাযোগ গড়ে তোলার কাজ চলমান রয়েছে। পার্বতীপুর-কাউনিয়া রুটে ডুয়েল গেজ নির্মিত হলে এই যোগাযোগ গড়ে ওঠার ফলে যাত্রী ও মালামাল পরিবহনের সুযোগ বাড়বে।

বাংলাদেশ রেলওয়ের পার্বতীপুর থেকে কাউনিয়া পর্যন্ত মিটার গেজ রেললাইনকে ডুয়েল গেজে রূপান্তর এবং খুলনা-দর্শনা সেকশনে ব্রডগেজ রেললাইন নির্মাণ প্রকল্পের কনসালটেন্সি সার্ভিসের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার (২৫ আগস্ট) রাজধানীর আব্দুল গণি রোডে রেলভবনে এ চুক্তি স্বাক্ষর করা হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর দূরদর্শী সিদ্ধান্তে দেশের প্রতিটি জেলায় রেল সম্প্রসারণ করা হচ্ছে।

মন্ত্রী বলেন, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মিত হচ্ছে। এর মাধ্যমে পূর্বাঞ্চল এবং পশ্চিমাঞ্চলের মধ্যে যোগাযোগ সহজ হবে। এছাড়া ঈশ্বরদী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইনের প্রকল্প আমরা হাতে নিয়েছি।

ভারত বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় বাংলাদেশ ভারতের মধ্যে যে ৮টি ইন্টার সেকশন বন্ধ হয়েছিল, ইতোমধ্যে সেগুলোর ৫টি চালু হয়েছে। বাকিগুলো পর্যায়ক্রমে চালু হবে।

সুজন বলেন, ভারতীয় অর্থায়নে এ প্রকল্প দুটি নির্মিত হবে। এতে বাংলাদেশ-ভারত সম্পর্ক উত্তোরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

খুলনা-দর্শনা সেকশনে চুক্তিতে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক মনিরুল ইসলাম ফিরোজী এবং কনসালটেন্ট সার্ভিস ভারতীয় স্টুপ কনসালটেন্ট ও আরভি অ্যাসোসিয়েটস জয়েন্ট ভেঞ্চারের পক্ষে মো. আসাদ।

এ প্রকল্পের আওতায় খুলনা-দর্শনার মধ্যে পুরনো লাইনের পাশাপাশি নতুন ১২৬ কিলোমিটার ব্রডগেজ রেললাইন নির্মিত হবে। কনসালটেন্সি সার্ভিসের চুক্তিমূল্য ৮৭ কোটি ৩৭ লাখ ৩ হাজার ৬৯৯ কোটি টাকা।

অন্য একটি প্রকল্প পার্বতীপুর থেকে কাউনিয়া পর্যন্ত মিটারগেজ লাইনকে ডুয়েল গেজে রূপান্তর প্রকল্পের চুক্তিতে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক লিয়াকত শরীফ খান এবং ভারতীয় কনসালটেন্সি সার্ভিস আরভি অ্যাসোসিয়েট এবং স্টুপ কনসালট্যান্টস লিমিটেড জয়েন্ট ভেঞ্চারের পক্ষে অভিক ভট্টাচার্য।

কনসালটেন্সি সার্ভিসের চুক্তিমূল্য ৭৫ কোটি ৮৪ লাখ ৬৬ হাজার ২৯০ টাকা। এই প্রকল্পে ৫৭ কিলোমিটার মিটারগেজ লাইনকে ডুয়েল গেজে রূপান্তর করা হবে। উভয় প্রকল্পই ভারতীয় এলওসি-এর অর্থায়নে হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব সালোনি সাহাই-সহ মন্ত্রণালয়, রেল‌ওয়ে, ভারতীয় এক্সিম ব্যাংক প্রতিনিধি এবং কনসালট্যান্ট সার্ভিসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।