ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাসিকে ফের পরিচ্ছন্নকর্মীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
নাসিকে ফের পরিচ্ছন্নকর্মীদের বিক্ষোভ

নারায়ণগঞ্জ:  বেতন ভাতা বাড়ানো ও অন্যান্য সুযোগ সুবিধার দাবিতে তৃতীয় দফায় নগরভবন ঘেরাও করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের নেতাকর্মীরা।

মঙ্গলবার (১৬ আগষ্ট) সকাল থেকে নগর ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে পরিচ্ছন্নকর্মীরা।

পরবর্তীতে সন্ধ্যায় সিটি করপোরেশন কর্তৃপক্ষ আলোচনার আশ্বাস দিলে কর্মসূচি প্রত্যাহার করে তারা।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি শিমুল জানান, আমরা আমাদের দাবি আদায় করবোই। সিটি করপোরেশন কর্তৃপক্ষ আমাদের আলোচনার আশ্বাস দিয়েছে। আগামীকাল আমরা মেয়রের সঙ্গে আলোচনায় বসব। আমাদের যে ছয় দফা দাবি ছিল সেই দাবিতে আমরা অটল আছি।

এর আগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাছে বেতন-ভাতা বৃদ্ধিসহ ছয় দফা দাবি পেশ করে ওয়ার্কার্স ইউনিয়ন।

দাবিগুলো হলো- বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র দিতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সব পরিচ্ছন্নকর্মীদের চাকরি স্থায়ী করতে হবে। পরিচ্ছন্নকর্মীদের নূন্যতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে এবং প্রত্যেক শ্রমিকের বেতন সমপরিমাণ ঈদ বা পূজার বোনাস দিতে হবে। প্রতি ওয়ার্ডে ২ জন করে ডোম নিয়োগ দিতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিষ্কার পরিচ্ছন্ন করার সময় যদি কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে, তাহলে ৫ লাখ টাকা দিতে করতে হবে। এছাড়া যদি স্বাভাবিক ভাবে মৃত্যুবরণ করে, তবে তার কাষ্ট বা দাফনের জন্য আগের বরাদ্দ ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা দিতে হবে। সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে পরিচ্ছন্নকর্মীদের স্থায়ী বসবাসের জন্য বহুতল ভবন বাসস্থান তৈরি করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এমআরপি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।