ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সহযোগিতা বিস্তৃত করবে ঢাকা-ওয়াশিংটন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
সহযোগিতা বিস্তৃত করবে ঢাকা-ওয়াশিংটন

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের ডেপুটি কোঅর্ডিনেটর ফর গ্লোবাল কোভিড রেসপন্স অ্যান্ড হেলথ সিকিউরিটি লরা স্টোন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার (২ আগস্ট) প্রতিমন্ত্রীর দপ্তরে তিনি সাক্ষাৎ করেন।



দুই দিনের সফরে ঢাকায় এসে লরা স্টোন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তিতে আন্তরিক অভিনন্দন জানান।  

তাঁরা বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের নিবিড় সম্পর্কের কথা উল্লেখ করে বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয়ে খোলামেলা আলোচনা করেন।

করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশের গৃহীত পদক্ষেপসমূহের ভূয়সী প্রশংসা করে ডেপুটি কো অর্ডিনেটর লরা স্টোন বলেন, বিপুল জনসংখ্যার ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও করোনা মোকাবিলায় বাংলাদেশের সাফল্য অভূতপূর্ব এবং বিশ্বের অনেক দেশের জন্যই এটি একটি রোল মডেল।

কোভিড ভ্যাকসিন অনুদান দেওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সামনের দিনগুলোতে সহযোগিতার ক্ষেত্রসমূহ বিস্তৃত করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।  

লরা স্টোন আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য গ্লোবাল অ্যাকশন প্ল্যান ফর কোভিড-১৯ রেসপন্সের মন্ত্রী পর্যায়ের বৈঠক বাংলাদেশ কর্তৃক যৌথ আয়োজনের বিষয়টি আলোচনা করেন।  
এই বৈঠকে বাংলাদেশ সক্রিয় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।  

এছাড়া বৈঠকে রোহিঙ্গা সমস্যা, জলবায়ু পরিবর্তন, বাণিজ্যসহ অন্যান্য গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা হয়।

এর আগে ডেপুটি কোঅর্ডিনেটর লরা স্টোন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং দু’দেশের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।  

বৈঠকগুলোতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।