ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উপকূলীয় বাঁধে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
উপকূলীয় বাঁধে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা: উপকূল রক্ষায় নাফ নদী, টেকনাফ, বঙ্গোপসাগরের পোল্ডারসহ (সমুদ্র থেকে উদ্ধার করা জমি) এবং কক্সবাজার এলাকার বাঁধগুলোতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশ দেন।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, একনেক সভায় নাফ নদী ও বঙ্গোপসাগরের পোল্ডারে বেশি বেশি ঝাউগাছ লাগাতে বলেছেন প্রধানমন্ত্রী। এতে করে বেড়িবাঁধ টেকসই হবে।

এদিনের সভায় প্রায় ২ হাজার ৭ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ৭টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। এর মধ্যে সরকারি অর্থায়ন ১ হাজার ৮৩১ কোটি ৪১ লাখ টাকা, সংস্থাগুলোর নিজস্ব অর্থায়ন ৫৩ কোটি ৪১ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ১২২ কোটি ৭৬ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- ১ হাজার ২২৪ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘ময়মনসিংহ বিভাগের সদর দপ্তর স্থাপনের লক্ষ্যে ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসন’।

পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ‘কক্সবাজার জেলার বাংলাদেশ-মায়নমার সীমান্ত নিরাপত্তা উন্নত করার জন্য উখিয়া ও টেকনাফ উপজেলায় নাফ নদী বরাবর পোল্ডারগুলোর (৬৭/এ, ৬৭, ৬৭বি এবং ৬৮) পুনর্বাসন (১ম সংশোধিত)’।

কৃষি মন্ত্রণালয়ের ‘বিনা’র গবেষণা কর্মক্রম শক্তিশালীকরণ’।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘প্রকিউরমেন্ট অব ইকুপমেন্ট অ্যান্ড মেশিনারিজ ফ্রম বেলারুশ ফর সিলেকটেড মিউনিসিপালিটিস অ্যান্ড সিটি করপোরেশন’।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘উত্তরা লেক উন্নয়ন (১ম সংশোধিত)’।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে, ‘ঢাকা কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র সম্প্রসারণ ও আধুনিকীকরণ’ এবং ‘কারা প্রশিক্ষণ কেন্দ্র, রাজশাহী’।

এছাড়া এদিনের সভায় ডলার সাশ্রয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটকের নেটওয়ার্ক বাণিজ্যিকভাবে ৫জি প্রযুক্তি চালুকরণ’ প্রকল্পটি স্থগিত করেছে একনেক।

পরিকল্পনা কমিশনের ভাইস চেয়ারম্যান ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম,  শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিবেশ মো. শাহাব উদ্দিন ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট  মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশ নেন।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

>>> আরও পড়ুন: একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
এমইউএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।