ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টিভি চ্যানেলের অবৈধ সম্প্রচার, যুবক গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
টিভি চ্যানেলের অবৈধ সম্প্রচার, যুবক গ্রেফতার

ঢাকা: মোবাইল অ্যাপলিকেশন বা প্রোগ্রামের মাধ্যমে দেশি-বিদেশি টিভি চ্যানেল অবৈধভাবে সম্প্রচারের অভিযোগে মো. তাওহিদুল ইসলাম সবুজ নামে এক যুবককে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।

শনিবার (৩০ জুলাই) তাকে গ্রেফতারের বিষয়টি জানান সিটিটিসি ইন্টেলিজেন্স অ্যানালাইসিস বিভাগের সহকারী কমিশনার (এসি) মো. আরিফুল হোসেইন তুহিন।

তিনি জানান, বেক্সিমকো কমিউনিকেশনস লিমিটেডের একজন কর্মী গত ২ জুন গুলশান থানায় একটি মামলা দায়ের করেন। মামলার এজাহারে অভিযোগ করা হয়, জনৈক সবুজ STREAM TV নামে মোবাইল অ্যাপস দিয়ে বিভিন্ন দেশি বিদেশি টিভি চ্যানেল সম্প্রচার করছেন। অনুমতি ছাড়াই বেক্সিমকো কমিউনিকেশনস লিমিটেডের ‘আকাশ’ ব্র্যান্ডের লোগো ব্যবহার করে Akash D2H নামে আরও একটি অ্যাপস তৈরি করেছেন।

মামলাটি তদন্তের ধারাবাহিকতায় মোবাইল অ্যাপ্লিকেশনের ডেভেলপার তাওহিদুল ইসলাম সবুজকে নোয়াখালীর হাতিয়া এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

সিটিটিসির এই কর্মকর্তা বলেন, গ্রেফতার সবুজ Akash d2h.apk, dish tv, STREAM TV ও Hello BD live tv নামে মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করে বিভিন্ন দেশি-বিদেশি টিভি চানেল সম্প্রচার করতেন। এর মধ্যে dish tv apk অ্যাপ্লিকেশনটি ছিল পেইড অ্যাপস। মাসিক সাবস্ক্রিপশন ফি ও গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে টাকা আয় করতেন তিনি।

সবুজ তার তৈরি অ্যাপগুলো ফেসবুক, টেলিগ্রামে ও ইমোর মাধ্যমে বিপণন করতেন। এছাড়া তিনি নিজেকে হোয়াইট হ্যাকার টিম মেম্বার, আপস্ট্রিম টিভি ডেভেলপার, এথিকাল হ্যাকার, অ্যাপস ডেভেলপার নামে পরিচয় দিতেন। তিনি BDfanpage & m3uin নামে একটি টেলিগ্রাম চ্যানেল চালাতেন। ওই টেলিগ্রাম চ্যানেলে তার প্রস্তুতকৃত অ্যাপ্লিকেশনগুলোর আপডেট দিতেন।

গ্রেফতার সবুজকে গুলশান থানায় দায়েরকৃত মামলায় আদালতে পাঠানো হয়েছে বলেও জানান সিটিটিসির এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।