ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইকোপার্ক এলাকার ১০০ মিটার ধসে নদী গর্ভে বিলীন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সিরাজগঞ্জ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
ইকোপার্ক এলাকার ১০০ মিটার ধসে নদী গর্ভে বিলীন

সিরাজগঞ্জ : যমুনা নদীর পানি কমার সঙ্গে সঙ্গে ভাঙন শুরু হয়েছে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায়। এবার উপজেলার ঢেকুরিয়া হাটের পূর্ব পাশে নির্মাণাধীন ইকোপার্ক এলাকায় ১০০ মিটায় জায়গা ধ্বসে নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

গত বুধবার (২০ জুলাই) ইকোপার্ক এলাকায় দ্বিতীয়বারের মতো এ ভাঙন শুরু হয়। শুক্রবার (২২ জুলাই) পর্যন্ত ওই এলাকার দক্ষিণ পাশের ১০০ মিটার এলাকার সিসি ব্লক নদীগর্ভে চলে গেছে।

আবারও ভাঙন শুরু হওয়ায় ইকোপার্ক ও আশপাশের এলাকার মানুষ দিশেহারা হয়ে পড়েছে। পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে বালির বস্তা এনে ভাঙন রোধের চেষ্টা চলছে।

এর আগে গত মে মাসে ইকো পার্ক এলাকার উত্তর পাশে ৮০ মিটার এলাকার সিসি ব্লক ধসে নদীগর্ভে বিলীন হয়ে যায়।

ভাঙন শুরু হওয়ার পর বৃহস্পতিবার (২২ জুলাই) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন সিরাজগঞ্জ-১ (কাজীপুর) আসনের সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয় ও সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারা।

সিরাজগঞ্জ পাউবো’র জ্যেষ্ঠ কর্মকর্তা হায়দার আলী জানান, বর্তমানে যমুনা নদীর পানি অনেক কম। ভাঙন হওয়ার কথা না। কিন্তু শুকনা মৌসুমে নদী তীর সংরক্ষণ প্রকল্প এলাকার কাছ থেকে বালু উত্তোলন করেছে স্থানীয়রা। তারা সিসি ব্লকের ওপর দিয়ে প্রতিদিন ট্রাকে করে বালু বহন করে নিয়ে যায়। এতে নদীর মূল স্রোত এখন ডান তীরে এসে সরাসরি আঘাত করছে। যে কারণে ধ্বস নেমেছে।

নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, ভাঙন ঠেকাতে ওই এলাকায় বালিভর্তি জিও ব্যাগ ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময় : ১৮৩২ ঘণ্টা, ২২ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।