ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

আগাম প্রস্তুতি হিসেবে লোডশেডিং

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
আগাম প্রস্তুতি হিসেবে লোডশেডিং

ঢাবি: বাংলাদেশ যেন শ্রীলঙ্কার মতো দেওলিয়া না হয় বা এটির যেন কোনো ধরনের সুযোগই না থাকে সেজন্যই আগাম প্রস্তুতি হিসেবে এই লোডশেডিং বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।  

মঙ্গলবার (১৯ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দী দিবস উপলক্ষে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি এ সভার আয়োজন করে।  

সংগঠনের সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক।  

বাহাউদ্দিন নাছিম বলেন, বাংলাদেশে এখনও ৪০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ। অর্থাৎ আট মাসের আমদানি-রপ্তানির ব্যয় মিটানোর সক্ষমতা বাংলাদেশের আমাদের তেল আমদানির কোনো অভাব নেই।  

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে সারা দেশে দ্রব্যমূল্য এবং জ্বালানি তেলের মূল্য বেড়েছে। এই পরিস্থিতিতে যদি বেশি টাকা ব্যয় করে বিদেশ থেকে আমদানি বাড়ানো হয়, তাহলে দেশের দ্রব্যমূল্য বাড়বে। ফলে দেশের মানুষ কষ্ট পাবে। সেই মানুষের স্বার্থের জন্যই লোডশেডিং করানো হচ্ছে। কারণ প্রধানমন্ত্রী চান দেশের মানুষ ভালো থাকুক।


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে তারা আমাদের সমাজকে অস্থিতিশীল করতে চায়। যারা সংখ্যালঘু এবং শিক্ষকের মর্যাদাকে ভুলুন্ঠিত করতে চায় তাদের বিরুদ্ধে এবং শিক্ষককের মর্যদা রক্ষায় সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে আপনারা রুখে দাঁড়াবেন।

লোডশেডিং নিয়ে তিনি বলেন, বিশ্বে জ্বালানি তেলের অতি উচ্চ মূল্যের কারণে আমরা সাশ্রয়ী হচ্ছি। আামাদের তেল কিনতে পারারও সক্ষমতা আছে। আমাদের সক্ষমতায় ঘাটতি নেই। কিন্তু এই মুহূর্তে সেটি করতে গেলে দেশের অর্থনীতি ঝুঁকির মুখে পড়তে পারে। দেশের অর্থনীতিকে যেন ভবিষ্যতে কোনো ঝুঁকির মুখে পড়তে না হয়, সেজন্য সাবধানতা অবলম্বনের জন্য আমাদের সাশ্রয়ী হতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
এসকেবি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।