ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

শিশু সুরক্ষায় সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ জরুরি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জুলাই ২, ২০২২
শিশু সুরক্ষায় সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ জরুরি

রাজশাহী: শিশু সুরক্ষায় সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ নেওয়ার বিষয়টি সবার আগে নিশ্চিত করতে হবে। এটা খুবই জরুরি।

রাজশাহীতে শিশু সুরক্ষা সংলাপে এমন অভিমত প্রকাশ করেছেন বক্তারা।  

শনিবার (২ জুলাই) বেলা ১১টায় রাজশাহী হোটেল ওয়ারিশান হল রুমে শিশু সুরক্ষা সংলাপের আয়োজন করা হয়।  

আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ড-এর সহযোগিতায় উন্নয়ন সংগঠন অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি এই সংলাপের আয়োজন করে। বিশ্ব শরণার্থী দিবস পালনের প্রেক্ষিতে গণমাধ্যম ও শিশু সুরক্ষা কমিটির সদস্যদের অংশগ্রহণে এই সংলাপের আয়োজন করা হয়।

এসিডি নিবার্হী পরিচালক সালীমা সারোয়ার সংলাপের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন।  

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় সংলাপে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু, ৬নং ওয়ার্ড কাউন্সিলর নূরুজ্জামান টুকু, দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, বাসস সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক ও বাংলাদেশ প্রতিদিন স্টাফ রিপোর্টার কাজী শাহেদ।

সংলাপে বাংলানিউজ-এর সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন, জনকণ্ঠের স্টাফ রিপোর্টার মামুন-অর -রশিদ, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার আনিসুজ্জামান, সোনালী সংবাদ সিনিয়র রিপোর্টার কাজী নাজমুল ইসলাম, যমুনা টেলিভিশনের মওদুদ রানা, শিরোইল মসজিদের ইমাম মইনুল ইসলাম, নারী কাউন্সিলর উম্মে সালমা বুলবুলি, কাউন্সিলর আয়েশা খাতুন, শিশু প্রতিনিধি জান্নাতি আক্তার ফাল্গুনি আয়োজিত এই সংলাপে মূল বিষয়ের ওপর মতামত প্রকাশ করে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, প্রত্যেক শিশুই এক সম্ভাবনা নিয়ে জন্মায়, তারা আমাদের গুরুত্বপূর্ণ সম্পদ। সব কিছুতেই শিশুরা অগ্রাধিকার পাবে, কারণ জ্ঞান ও চিন্তা বিনিময়ের ক্ষেত্রে তাদের অনন্য এক সততা এবং আগ্রহ আছে যা ভবিষ্যতে বিশ্বব্যাপী একটি অর্থপূর্ণ আস্থার ক্ষেত্র গড়ে তুলতে ও দীর্ঘস্থায়ী পরিবর্তন সাধন করতে সম্ভবপর হবে। শিশু সুরক্ষায় পরিকল্পিত কার্যক্রম হাতে নেওয়ার আহ্বান জানান তারা।  

এসিডির পক্ষ থেকে সংলাপে আন্তর্জাতিক শিশু অধিকার সনদে শরণার্থী শিশুর জন্য যে সমস্ত বিষয়ে আলোকপাত করা হয়েছে তার যথাযথ ও কার্যকর ব্যবস্থা নেওয়া, প্রত্যেক শিশুর জন্য বাসযোগ্য নগর নিশ্চিত করা, শিশুর মৌলিক মানবিক ও মানবাধিকার সংরক্ষণে কার্যকর ভূমিকা পালনে শিশু সুরক্ষায় সরকারি ও বেসরকারি সব পর্যায়ে উদ্যোগ নেওয়ার মাধ্যমে শিশুর জন্য মানবিক পরিবেশ তৈরীতে ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।  

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ০২, ২০২২
এসএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।