ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

নরসিংদীতে নদী ভাঙনে বিলীন ১৫ বসতঘর, ঝুঁকিতে ২ হাজার পরিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৬ ঘণ্টা, জুন ২২, ২০২২
নরসিংদীতে নদী ভাঙনে বিলীন ১৫ বসতঘর, ঝুঁকিতে ২ হাজার পরিবার

নরসিংদী: নরসিংদীর রায়পুরায় মেঘনার ভাঙনে বিলীন হয়ে গেছে ১৫টি বসতঘর ও ঘরে থাকা আসবাবপত্র।  

সোমবার দিবাগত রাত থেকে মঙ্গলবার (২১ জুন) বিকেল পর্যন্ত উপজেলার চরসুবুদ্ধি ইউনিয়নের মহিষবেড় গ্রামের ১৫টি বসতঘর ভেঙে নদীতে বিলীন হয়ে গেছে।

এছাড়াও ভাঙন আতঙ্কে রয়েছে প্রায় দুই হাজার পরিবার।

স্থানীয়রা জানায়, সোমবার দিবাগত রাত ৩টার  দিকে হঠাৎ বিকট শব্দে নদীতে ভাঙন শুরু হয়। আধ ঘণ্টার মধ্যেই বিলীন হয়ে যায় ৫টি বসতঘর। পরে রাতেই মসজিদের মাইকে ভাঙনের কথা ঘোষণা করা হলে স্থানীয়রা দ্রুত এগিয়ে এসে ঘুমন্ত কয়েক পরিবারকে নিরাপদে সরিয়ে নেয়। তবে ঘরের ভেতর থাকা নগদ টাকা, স্বর্ণালঙ্কারসহ আসবাবপত্র বের করে আনা সম্ভব হয়নি। সকাল হতে হতে ভাঙনের কবলে পড়ে আরও পাঁচটি বসতঘর। সবশেষ, মঙ্গলবার বিকেল অব্দি এই এলাকার মোট ১৫টি বসতঘর মেঘনায় বিলীন হয়ে গেছে।

এদিকে ভাঙন আতঙ্কে রয়েছে চরসুবুদ্ধি ইউনিয়নের মহিষবেড় গ্রামের অন্তত দুই হাজার পরিবার। গ্রামটির দুই কিলোমিটার এলাকাজুড়ে এই ভাঙন শুরু হয়েছে। গত আট বছরের মহিষবেড় গ্রামের দেড় শতাধিক পরিবার নদী ভাঙনের শিকার হয়ে হারিয়েছে বসতভিটা।

আজমল হোসেন নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, রাতে ঘুমের মধ্যেই বাড়িঘর নদীতে বিলীন হয়ে গেল। কিছুই রক্ষা করতে পারলাম না। এখন পরিবার নিয়ে খোলা আকাশের নিচে আছি।

চরসুবুদ্ধি ইউপি সদস্য হারুন সরকার বলেন, বর্ষা মৌসুম এলেই নদী ভাঙনে অনেক জমি ও বসতভিটা বিলীন হয়ে যায়। এখানে একটি গ্রাম রক্ষা বাঁধ নির্মাণ করা হলে মেঘনার ভাঙন থেকে মহিষবেড় গ্রামবাসী রক্ষা পেত।

রায়পুরার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আজগর হোসেন বলেন, চরসুবুদ্ধির মহিষবেড় এলাকার ভাঙনস্থল ইতোমধ্যে পরিদর্শন করেছি আমরা। যাদের বসতভিটা বিলীন হয়ে গেছে তাদের তালিকা তৈরি করা হচ্ছে। সরকারিভাবে ক্ষতিগ্রস্তদের নতুন আশ্রয়ণের ব্যবস্থা করা হবে।
 
নরসিংদী জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় চন্দ্র শংকর বলেন, মেঘনার বুকে জেগে ওঠা একটি চরের কারণে নদীর গতিপথ বদলে গেছে। ফলে মহিষবেড় গ্রামে ভাঙন দেখা দিয়েছে। ওই চরটি কেটে সরিয়ে দিলেই ভাঙন থেমে যাবে। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০১৪৫ ঘণ্টা, জুন ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।