ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘সুবিধা দিলেও পাচারকৃত টাকা দেশে ফেরত আসবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জুন ১৯, ২০২২
‘সুবিধা দিলেও পাচারকৃত টাকা দেশে ফেরত আসবে না’ টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ঢাকা: পাচার করা টাকা কর দিয়ে দেশে ফেরত আনা যাবে, ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে পাচারীদের এমন সুবিধা দিলেও ওইসব টাকা দেশে ফেরত আসবে না বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

রোববার (১৯ জুন) ব্র্যাক সেন্টারে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশ আয়োজিত ‌‘জাতীয় বাজেট ২০২২-২০২৩: পিছিয়ে পড়া মানুষের জন্য কী আছে?’ শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

এ সময় ড. ইফতেখারুজ্জামান বলেন, সংসদ সদস্যদের অর্ধেকের বেশি ব্যবসায়ী হওয়ায় আগামী অর্থ বছরের জন্য ঘোষিত বাজেট হয়েছে ধনীশ্রেণি বান্ধব। এ বাজেটের মাধ্যমে অনৈতিকতা, দুর্নীতি ও অর্থ পাচারকে বৈধতা দেওয়া হয়েছে।

ইফতেখারুজ্জমান বলেন, পাচারকারীদের সুরক্ষা দেওয়ার মাধ্যমে বাজেটে সংবিধানবিরোধী অবস্থানকে বৈধতা দেওয়া হয়েছে। ফলে বৈষম্য বাড়বে এবং আইনের শাসন নষ্ট হবে। সেসঙ্গে যে প্রশ্নটি সামনে আসছে, তাহলে সরকার কী অর্থ পাচার আইন বাতিল করে দিলো? এ সিদ্ধান্তের ফলে সরকার একদিকে দেশে যেমন সমালোচনার মুখে পড়ছে, তেমনি আন্তর্জাতিকভাবে চ্যালেঞ্জের মুখেও পড়বে। কারণ বাংলাদেশ অর্থপাচার বিরোধী আন্তর্জাতিক সংস্থা, এগমন্ড গ্রুপের সদস্য।

অর্থ পাচারীদের সুবিধা দিলেও দেশে পাচারের টাকা ফেরত আসবে না বলে এ সময় মন্তব্য করেন তিনি।  

এছাড়া এর আগে সিঙ্গাপুর থেকে যেভাবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পাচারের টাকা ফেরত আনা হয়েছে সেই প্রক্রিয়া অনুসরণ করার পরামর্শ দেন ড. ইফতেখারুজ্জামান। ।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।