ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

রামপালে লবণাক্ত এলাকায় সুপেয় পানির প্লান্টের উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, জুন ১৪, ২০২২
রামপালে লবণাক্ত এলাকায় সুপেয় পানির প্লান্টের উদ্বোধন

বাগেরহাট: বাগেরহাটের রামপালে লবণাক্ত পানি থেকে সুপেয় পানি উৎপাদনকারী ‘লবণাক্ততা দূরীকরণ (আরও) প্লান্ট’র উদ্বোধন করা হয়েছে।  

মঙ্গলবার (১৪ জুন) দুপুরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি রামপাল উপজেলার দক্ষিণ মল্লিকের বেড় এলাকায় এ প্লান্টের উদ্বোধন করেন।

 

এ সময় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী জয়ন্ত মল্লিক, রামপাল উপজেলা পরিষেদের চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন, উপমন্ত্রী হাবিবুন নাহার ব্যক্তিগত সহকারী রেদওয়ান মারুফসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পরে দক্ষিণ মল্লিকের বেড় কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন করেন উপমন্ত্রী হাবিবুন নাহার।

প্রত্যন্ত গ্রামে এ ধরনের পানির প্লান্ট এবং কমিউনিটি ক্লিনিক হওয়ায় খুশি স্থানীয়রা।  

স্থানীয় মেহেদী হাসান বাংলানিউজকে বলেন, দক্ষিণ সন্যাসী ও দক্ষিণ মল্লিকের বেড় গ্রাম দুইটি দীর্ঘদিন ধরে অবহেলিত। এই গ্রামে সুপেয় পানি ও স্বাস্থ্য সেবার কোনো ব্যবস্থা ছিল না। গ্রামের চারদিকে প্রচুর পানি থাকলেও, আমাদের খাবার পানিও ছিল না। মঙ্গলবার পানির প্লান্ট ও ক্লিনিক উদ্বোধন করা হলো। সরকার ও উপমন্ত্রীর এমন উদ্যোগে আমরা খুশি।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বাংলানিউজকে বলেন, অবহেলিত এই জনপদের মানুষের জন্য আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। স্বাধীনতার স্বপক্ষের শক্তি আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রামপালের ব্যাপক উন্নয়ন হয়েছে। এলাকার মানুষ এখন শান্তিতে রয়েছে। মঙ্গলবার উদ্বোধন করা প্লান্ট ও কমিউনিটি ক্লিনিক এই এলাকার মানুষের সুস্বাস্থ্য রক্ষায় ভূমিকা রাখবে।

জনস্বাস্থ্য প্রকৌশ অধিদপ্তরের বাস্তবায়নে আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের অধীনে ২৮ লাখ টাকা ব্যয়ে ‘আরও’ প্লান্ট নির্মাণ করা হয়েছে। এই প্লান্ট থেকে প্রতি ঘণ্টায় দেড় হাজার লিটার বিশুদ্ধ পানি উৎপাদিত হবে। এছাড়া ২৮ লাখ ১০ হাজার টাকা ব্যয়ে কমিউনিটি ক্লিনিকটি নির্মাণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।