ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

সীতাকুণ্ডে নিহতদের ২ লাখ, আহতদের দেওয়া হবে ৫০ হাজার টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, জুন ৫, ২০২২
সীতাকুণ্ডে নিহতদের ২ লাখ, আহতদের দেওয়া হবে ৫০ হাজার টাকা

ঢাকা: সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোয় বিস্ফোরণ ও আগুনের ঘটনায় দগ্ধ হয়ে হতাহতদের টাকা দেবে শ্রম মন্ত্রণালয়। নিহতদের প্রত্যেককে দুই লাখ, আহতদের ৫০ হাজার করে অর্থ সহায়তা দেওয়া হবে।

এসব তথ্য জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

রোববার (৫ জুন) কন্টেইনার ডিপোয় বিস্ফোরণ ও আগুনের ঘটনায় শোক প্রকাশের পাশাপাশি অর্থ সহায়তার কথা জানান তিনি।

জানা গেছে, সীতাকুণ্ডের ঘটনার পর থেকেই শ্রম প্রতিমন্ত্রী এবং মন্ত্রণালয়ের সচিব দুর্ঘটনার খোঁজ খবর রাখছেন।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের চট্রগামের উপ মহাপরিদর্শককে দ্রুত ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের উদ্ধার তৎপরতা ও আহত শ্রমিকদের চিকিৎসা দেখভালের নির্দেশ দিয়েছেন প্রতিমন্ত্রী।

শ্রম অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের চট্রগামের উপ-মহাপরিদর্শকের কার্যালয় থেকে কর্মকর্তাগণ শ্রমিকদের উদ্ধার তৎপরতায় অংশ নিয়েছেন বলেও জানা গেছে।

বিস্ফোরণ ও আগুনের ঘটনার কারণ অনুসন্ধানে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের চট্রগামের উপ-মহাপরিদর্শক আব্দুল্লাহ আল সাকিব মুবারাত ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন।

এছাড়া বাংলাদেশ শ্রমিক কল্যাণ তহবিল থেকে দ্রুত আর্থিক সহায়তা প্রদানে উপ-মহাপরিদর্শক হতাহতদের তথ্য সংগ্রহের জন্য ১৩ সদস্যের আরও একটি কমিটি গঠন করেছেন।

দুর্ঘটনায় সার্বিক শ্রম পরিস্থিতি নিয়ে বিভাগীয় শ্রম দপ্তর চট্টগ্রামের পরিচালক এস এম এনামুল হক তিন সদস্যের আরও একটি কমিটি গঠন করেছেন।

অন্যদিকে, ‍‍‍‍‍অগ্নিকাণ্ডে হতাহতদের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এক কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। অগ্নিকাণ্ডে নিহতদের দাফন-কাফন ও সৎকার এবং আহতদের চিকিৎসার্থে এ অর্থ ব্যয় করা হবে। এছাড়া অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে মানবিক সহায়তা প্রদানে এক হাজার শুকনো অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ৫ জুন, ২০২২
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।