ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিএনপিসহ যারা পদ্মা সেতু চায়নি তাদের মুখে চুনকালি: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, মে ২৯, ২০২২
বিএনপিসহ যারা পদ্মা সেতু চায়নি তাদের মুখে চুনকালি: তথ্যমন্ত্রী

ঢাকা: বিএনপিসহ যারা পদ্মা সেতু চায়নি; সেতু হয়ে যাওয়ায় তাদের মুখে চুনকালি পড়েছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। রোববার (২৯ মে) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যু নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনার সময় এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, সেতু উদ্বোধন নিয়ে মানুষের মধ্যে উচ্ছ্বাস তৈরি হয়েছে। যাতে এই উচ্ছ্বাস না থাকে সেজন্য একটা বিশৃঙ্খলা তৈরি করতে চায় বিএনপি। সেজন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ও সুপ্রিমকোর্টের সামনে সন্ত্রাস করছে।

এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, পদ্মা সেতু শুধু মাত্র সেতু নয়। নিজস্ব অর্থায়নে নির্মিত এ সেতু অত্যন্ত গর্বের ও মর্যাদার। এটি আমাদের সক্ষমতার প্রতীক। একটি রাষ্ট্র এরকম একটি দীর্ঘতম সেতু নিজস্ব অর্থায়নে করতে পারে সেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখিয়ে দিয়েছেন বিশ্ববাসীকে। পদ্মা সেতু নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। সেতু আমরা করতে পারবে না বলে বিএনপির খালেদা জিয়া, ফখরুল ইসলাম আলমগীরসহ আরও অনেকেই আস্ফালন করেছিলেন।

আলাপে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনুসের নাম উল্লেখ করে তিনি আরও বলেন, আমার বলতে দ্বিধা নেই এবং তার প্রতি সম্মান রেখেই বলতে চাই- তিনিও পদ্মা সেতুর বিরোধিতা করেছেন যাতে বিশ্বব্যাংক অর্থায়ন না করে। সেজন্য তার পক্ষ থেকে নানা অপতৎপরতা ছিল। পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে বলে বিশ্বব্যাংক যখন অভিযোগ তুললো; তখন টিআইবি গভীরে না গিয়ে আগ বাড়িয়ে বারবার বক্তব্য রেখেছে। আরও অনেকেই আছে তাদের সবার নাম বলে লজ্জা দিতে চাই না। তাদের এসব অপতৎপরতার পর যখন পদ্মা সেতু হয়ে গেছে এটা তাদের জন্য লজ্জার।

এ সময়, যদি পদ্মা সেতু উদ্বোধনীর দিনে সাধারণ মানুষকে যেতে সুযোগ দেওয়া হয়, তাহলে সেতুর ৬ কিলোমিটার লোকে লোকারণ্য হয়ে যাবে বলে উল্লেখ করেন ড. হাছান মাহমুদ।

তিনি আরও বলেন, মানুষের মধ্যে যাতে এই উচ্ছ্বাস না থাকে সেজন্য একটা বিশৃঙ্খলা তৈরি করতে চায় বিএনপি। তাদের মুখে চুনকালি পড়েছে। তাই মানুষের দৃষ্টি অন্য খাতে প্রবাহিত করতে পদ্মা সেতু নিয়ে নানা রকম আবোল তাবোল কথা বলছে। সেজন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ও সুপ্রিমকোর্টের সামনে সন্ত্রাস করছে। সারা দেশে সমাবেশের নামে আবার সেই পুরনো খেলা সন্ত্রাস, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ করার চেষ্টা চালাচ্ছে। আমরা জনগণকে সাথে নিয়ে এই ধরনের বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা এবং আবার অগ্নিসন্ত্রাস, নৈরাজ্য সৃষ্টি যদি অপচেষ্টা চালানো হয় সেটি কঠোর হস্তে প্রতিহত করা হবে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে; সেটা কোন ভিত্তিতে করা হয়েছে এ বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, যারা চোর, যারা দেশকে পর পর ৫ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন বানিয়েছিল। তারা এ সমস্ত কথা স্বাভাবিকভাবেই বলবে। কারণ, তারা অন্যদেরকেও একই জায়গায় নেওয়ার চেষ্টা করে।

আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক আরও বলেন, পদ্মা একটি খরস্রোতা নদী, বিশাল একটি নদীতে ৬ কিলোমিটার সেতু করা হয়েছে সেখানে প্রশস্ততা কম। কোনো কোনো জায়গায় এ নদীর প্রশস্ততা অনেক বেশি। প্রতিবছর যেভাবে দুকূল ভাঙে। এরকম নদীতে সেতু তৈরি করা দুরূহ কাজ। এটি করতে গিয়ে যে অর্থ ব্যয় হওয়ার কথা, সেটি প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কারণে কম হয়েছে। সেতুতে ষড়যন্ত্র হয়েছে, কয়েক বছর সময় নষ্ট হয়েছে এ জন্য ব্যয় বেড়েছে। এটি অন্য কেউ যদি করতো তাহলে আরও অনেক বেশি ব্যয় হতো বলে তিনি মন্তব্য করেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, মে ২৯,২০২২
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।