ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিরিবিলি পিকনিক স্পট থেকে বন্যপ্রাণী উদ্ধার, জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, মে ১৪, ২০২২
নিরিবিলি পিকনিক স্পট থেকে বন্যপ্রাণী উদ্ধার, জরিমানা

নড়াইল: নড়াইলের লোহাগড়ার রামপুরায় ‘নিরিবিলি পিকনিক স্পটে’ অভিযান চালিয়ে ছয়টি বন্যপ্রাণী উদ্ধার করেছে র‌্যাব। এসময় ওই পিকনিক স্পট কর্তৃপক্ষকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

শনিবার (১৪ মে) দুপুরে র‌্যাব-০৬ খুলনা ও র‌্যাব-০৬ যশোর যৌথভাবে এ অভিযান চালায়। এ সময় পিকনিক স্পট কর্তৃপক্ষ বন্যপ্রাণী রাখার যথাযথ কাগজপত্র দেখাতে পারেনি।

উদ্ধারকৃত বন্যপ্রাণীর মধ্য রয়েছে একটি ভাল্লুক, দুইটি অজগর সাপ, দুইটি বানর ও একটি মেছো বাঘ।

অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন, র‌্যাব-০৬ খুলনা সদর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, র‌্যাব-০৬ যশোরের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার নাজিউর রহমান, যশোরের এএসপি শফিকুল ইসলাম, বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ, নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিট্রেট মো. আনিসুর রহমান প্রমুখ।

বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ বাংলানিউজকে বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ মোতাবেক হরিণ, হাতি এবং পোষাপাখি পালনের লাইসেন্স সরকার দিয়ে থাকে। অন্য যে সমস্ত দেশীয় বন্যপ্রাণী আছে তার অনুকুলে লাইসেন্স দেওয়ার বিধান চালু হয়নি। এখান থেকে উদ্ধারকৃত বন্যপ্রাণীগুলোকে খুলনা বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নিয়ে যাওয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিট্রেট মো. আনিসুর রহমান বাংলানিউজকে জানান, কর্তৃপক্ষ লাইসেন্স ব্যতীত বিভিন্ন বন্যপ্রাণী আটক করে রেখেছিলেন। ঘটনার সত্যতা প্রমাণিত হয়েছে। কর্তৃপক্ষ দোষ স্বীকার করে নিয়ে ভবিষ্যতে এ ধরনের অপরাধ করবেন না বলে অঙ্গীকার করেছে। তাদের কাছে রক্ষিত বন্যপ্রাণী জব্দ করা হয়েছে এবং ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যাব-০৬ এর কমান্ডার লে. কমান্ডার নাজিউর রহমান বাংলানিউজকে বলেন, র‌্যাব -০৬ এর আওতায় সুন্দরবন এলাকা হওয়ায় জীববৈচিত্র্য রক্ষার্থে আমরা অতন্দ্র প্রহরীর মতো কাজ করে চলেছি। পার্ক কর্তৃপক্ষের অপরাধ প্রমাণিত হওয়ায় এখান থেকে অবৈধ বন্যপ্রাণী জব্দ এবং জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, মে ১৪, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।