ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নীলগাই হত্যার ঘটনায় বিজিবির ব্যাখ্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, মে ১৩, ২০২২
নীলগাই হত্যার ঘটনায় বিজিবির ব্যাখ্যা

ঢাকা: ‌‌‍‍‍`বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যের উপস্থিতিতে নীলগাই হত্যা করলেন গ্রামবাসী' শিরোনামে প্রকাশিত সংবাদ প্রসঙ্গে বাহিনীটির পক্ষ থেকে আনুষ্ঠানিক ব্যাখ্যা দিয়েছে। ‍‍

শুক্রবার (১৩ মে) রাতে বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতির মাধ্যমে এ ব্যাখ্যা দিয়েছে বাহিনীটি।

বিবৃতিতে বলা হয়, ১৩ মে দেশের কয়েকটি গণমাধ্যমে 'বিজিবি সদস্যের উপস্থিতিতে নীলগাই হত্যা করলেন গ্রামবাসী' শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে বিজিবির ব্যাখ্যা হলো- ঐতিহ্যগতভাবে বিজিবি প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণের ক্ষেত্রে সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। নিকট অতীতে একই এলাকা থেকে প্রহারে একটি মৃতপ্রায় নীলগাই উদ্ধার ও প্রয়োজনীয় সেবা-শুশ্রূষার মাধ্যমে বাঁচিয়ে তোলার অনন্য ইতিহাস বিজিবির রয়েছে। কিন্তু দুঃখজনকভাবে অতি সম্প্রতি একটি ঘটনা ঘটেছে। যেখানে একটি নীলগাই ভারত থেকে পালিয়ে বাংলাদেশে এলে এলাকার উত্তেজিত লোকজন প্রথমে এটিকে পিটিয়ে আহত ও পরে জবাই করে। নীলগাই সংক্রান্ত খবর পেয়ে বিজিবি টহল দুজনের উপদলে বিভক্ত হয়ে খোঁজ ও উদ্ধার করতে গিয়েছিল। কিন্তু উত্তেজিত জনতার মুখে তারা সফল হয়নি।  

বিবৃতিতে আরও বলা হয়, হয়তো বাধা দেওয়ার ক্ষেত্রে ঘটনার আকস্মিকতা ও উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতিতে বিজিবির ছোট দল যথাযথ উদ্যোগ নিতে পারেনি। এ ঘটনায় প্রকৃতিপ্রেমী প্রতিটি বিজিবি সদস্য সমভাবে ব্যতীত। বিষয়টি মিডিয়াতে নেতিবাচকভাবে প্রচারিত হওয়ায় বিজিবির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে বিজিবির প্রতিটি সদস্য অধিকতর সতর্কতার সঙ্গে অগ্রণী ভূমিকা পালন করার পাশাপাশি যেকোনো পরিস্থিতিতে প্রয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বদ্ধপরিকর।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, মে ১৩, ২০২২
এসজেএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।