ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন চালুর ঘোষণা ডিএমপি কমিশনারের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন চালুর ঘোষণা ডিএমপি কমিশনারের

ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) থেকে অবসরে যাওয়া পুলিশ সদস্যদের অবসর পরবর্তী সব সেবা নির্বিঘ্ন করতে পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস নামে নতুন একটি শাখা চালুর ঘোষণা দিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

সোমবার (২৯ এপ্রিল) সকালে রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে নতুন এ শাখা চালুর ঘোষণা দেন তিনি।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, ইতোপূর্বে অবসরে যাওয়া পুলিশ সদস্যদের পেনশন পাওয়া অনেক কষ্টকর ছিল। তখন তাদের সেবা সহজ করার জন্য ডিএমপিতে ‘ওয়ান স্টপ পেনশন সার্ভিস’ চালু করা হয়। এরপরও কিছু সদস্যের পেনশন পেতে কমিশনারের দপ্তরে যাওয়ার প্রয়োজন হয়। এ কারণে ডিএমপির ‘ওয়ান স্টপ পেনশন সার্ভিস’ এর সেবার মান বাড়ানোর পাশাপাশি এখন থেকে যারা অবসরে যাবেন তাদের অবসরকালীন পুলিশি সেবা সংক্রান্ত যেকোনো সহযোগিতার ক্ষেত্রে ‘পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন’ দায়িত্ব পালন করবে। তাদের সব সেবা নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ্যে করতে ডিসি হেডকোয়ার্টার্সের তত্ত্বাবধানে কাজ করবে এ শাখা।

অবসরপ্রাপ্ত সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তিনি আরও বলেন, আপনারা দীর্ঘদিন এদেশের জন্য, এদেশের মানুষের নিরাপত্তার জন্য কাজ করেছেন। চাকরি জীবনে আপনাদের ত্যাগ, কষ্ট ও অবদান পুলিশ বাহিনী বিনয়ের সঙ্গে স্মরণ করবে।

হাবিবুর রহমান বলেন, বাংলাদেশ পুলিশের চাকরি কেবল চাকরি নয়, এটি একটি ইবাদত বটে। সব ধর্মে মানবতার সেবা ও প্রাণীর সেবা করার কথা বলা হয়েছে। পুলিশ তেমন একটা চাকরি, যেখানে চাকরি করার সুবাদে মানুষের সেবা করার সুযোগ রয়েছে। সকালে ঘুম থেকে ওঠার পর কখন ঘুমাতে যাবেন ঠিক থাকে না, ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত প্রতিটি কাজ মানুষের সেবার জন্য করেন। এটি যদি নিয়ত নিয়ে করেন তাহলে চাকরির পাশাপাশি ইবাদতও হয়। আপনারাও এ মহান পেশা থেকে চাকরি জীবন শেষ করে অবসর নিয়েছেন। আমি আপনাদের সবার সুস্থতা ও দীর্ঘ আয়ু কামনা করি।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত) এ কে এম হাফিজ আক্তার বলেন, আপনাদের দীর্ঘ দাপ্তরিক জীবন থেকে একটি সফল সমাপ্তি ঘটলো। আপনারা বাকি সময়টুকু পরিবার নিয়ে সুখে-শান্তিতে, সুস্থতার সঙ্গে বসবাস করবেন এমন প্রত্যাশা রইল। আমরা আপনাদের পাশে ছিলাম, ভবিষ্যতেও থাকব।

অবসরপ্রাপ্ত পুলিশ পরিদর্শক মুনির হোসেন চৌধুরী তার অনুভূতি ব্যক্ত করে বলেন, দীর্ঘদিন সুনামের সঙ্গে বাংলাদেশ পুলিশে চাকরি করেছি। অবসর গ্রহণ করাটা চাকরির একটি অংশ। এমন সুন্দরভাবে সংবর্ধনা দেওয়ার জন্য ডিএমপি কমিশনারকে ধন্যবাদ।  

অবসরপ্রাপ্ত কনস্টেবল রইস উদ্দিন তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, দীর্ঘদিন পুলিশের চাকরি করে খুব সুন্দর ও আনন্দঘন মুহূর্ত পার করেছি। এ স্মৃতি বাকি জীবন আমার স্মরণ থাকবে। ভালোভাবে সুস্থতার সঙ্গে অবসর যেতে পারাই আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

বাংলাদেশ পুলিশে দীর্ঘ কর্মময় জীবন শেষে সম্প্রতি ডিএমপি থেকে অবসর নিয়েছেন ১৯৬ জন পুলিশ সদস্য। ২৯ এপ্রিল তাদের আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বিদায় সংবর্ধনা দেন হাবিবুর রহমান। বিদায়ী পুলিশ সদস্যদের মধ্যে সম্মাননা স্মারক ও উপহার দেন ডিএমপি কমিশনার। অবসরে যাওয়া পুলিশ সদস্যদের মধ্যে রয়েছেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পদমর্যাদার দুজন, সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার ১৩ জন, পুলিশ পরিদর্শক ২৫ জন, এসআই/টিএসআই ২৭ জন, এএসআই জন/এটিএসআই ১৮ জন, নায়েক ১৯ জন, কনস্টেবল ৮৭ জন ও সিভিল স্টাফ পাঁচজন।  

ঢাকার বাইরে থেকে যারা বিদায় সংবর্ধনায় এসেছেন ডিএমপি কমিশনারের পক্ষ থেকে তাদের জন্য যাতায়াতের ব্যবস্থাও করা হয়।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, যুগ্ম পুলিশ কমিশনার, উপ-পুলিশ কমিশনার ও বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৮৪৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এসজেএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।