ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

জেসিআই ঢাকা ওয়েস্ট ও ইগনাইটের উদ্যোগে ‘নিজের পায়ে দাঁড়াই’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, মে ২, ২০২২
জেসিআই ঢাকা ওয়েস্ট ও ইগনাইটের উদ্যোগে ‘নিজের পায়ে দাঁড়াই’

দেশের সুবিধাবঞ্চিত মানুষের ক্ষমতায়নের সর্বোত্তম উদ্দেশ্য নিয়ে জেসিআই ঢাকা ওয়েস্ট এবং ইগনাইট ফাউন্ডেশন এবারের রমজানে শুরু করেছে ‘নিজের পায়ে দাঁড়াই’ নামের একটি উদ্যোগ।  

এই ব্যতিক্রমী প্রকল্পের প্রধান দিক হচ্ছে, বিভিন্ন মাধ্যমে যাকাতের টাকা সংগ্রহ করে বাছাইকৃত দরিদ্র পরিবারগুলোর মাঝে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন উপকরণ বিতরণ করে তাদেরকে আত্মনির্ভর হিসেবে গড়ে তোলা।

 

সংগঠন দুইটির পক্ষ থেকে জানানো হয়, এই প্রকল্পটির মাধ্যমে সেলাই মেশিন, গবাদি পশু, হ্যান্ডিক্রাফ্ট প্রশিক্ষণ, রিকশা, চায়ের দোকান ইত্যাদি সুবিধাবঞ্চিত মানুষদের প্রদান করা হবে, যা তাদের উপার্জনের উৎস এবং কর্মসংস্থান তৈরি করতে সাহায্য করবে। একই সঙ্গে এ প্রকল্পের আওতায় থাকা সমস্ত সুবিধাভোগীকে আনুমানিক পাঁচ বছর প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে রাখা হবে।  

জানা যায়, এখন পর্যন্ত সফলভাবে ঢাকা, বরিশাল, ভোলা, কুমিল্লার ছয়টি সুবিধাবঞ্চিত পরিবারের মাঝে সেলাই মেশিন ও গবাদি পশু বিতরণ করা হয়েছে এবং এ বছর অন্তত আরো ১৫টি পরিবারকে এ উদ্যোগের আওতায় আনার পরিকল্পনা রয়েছে সংগঠন দুইটির।

এ উপলক্ষে সম্প্রতি রাজধানীর ইগনাইট স্কুলে অনুষ্ঠিত একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ঢাকার তিনজন সুবিধাভোগীকে সেলাই মেশিন তুলে দেওয়া হয়। সেখানে উপস্থিত ছিলেম জেসিআই ঢাকা ওয়েস্ট সভাপতি মুহাম্মাদ আলতামিশ নাবিল, ইগনাইট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মুহাম্মদ জহিরুল ইসলাম এবং প্রকল্প পরিচালক মো. সামিন রহমান।

‘নিজের পায়ে দাঁড়াই’ প্রকল্পটি সম্পর্কে আলতামিশ নাবিল জানান, যাকাতের প্রকৃত উদ্দেশ্য একদল মানুষকে প্রকৃত উপায়ে স্বাবলম্বী করে তোলার মূল ভাবনাকে মাথায় রেখে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা এসডিজি ১ দারিদ্র্য বিলোপ অর্জনের লক্ষে আমাদের এ ক্ষুদ্র প্রয়াস। এ প্রকল্পের আওতায় সারা বছর জুড়ে সর্বোচ্চ সংখ্যক মানুষকে স্বাবলম্বী করাই এ প্রকল্পের প্রকৃত লক্ষ্য।

উল্লেখ্য, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ১৮-৪০ বছর বয়সী উদ্যমী তরুণদের একটি সংগঠন। জেসিআইর সদর দপ্তর যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইসে অবস্থিত। ১২০টিরও বেশি দেশে এর কার্যক্রম রয়েছে। বিশ্বে এর সদস্য সংখ্যা ২ লাখের বেশি। বাংলাদেশে বর্তমানে জেসিআইয়ের প্রায় ২৫টির বেশি লোকাল অরগানাইজেশন কাজ করছে। এরমধ্যে জেসিআই ঢাকা ওয়েস্ট প্রাচীন ও সর্ববৃহৎ।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, মে ০২, ২০২২
জেআইএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।