ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঈদ উপলক্ষে বাড়তি নিরাপত্তা চিড়িয়াখানায় 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, মে ২, ২০২২
ঈদ উপলক্ষে বাড়তি নিরাপত্তা চিড়িয়াখানায় 

ঢাকা: আর মাত্র কয়েক ঘণ্টার পরে ঈদ। ঈদুল ফিতরের ছুটিতে বিনোদন কেন্দ্রগুলোতে নেওয়া হয়েছে নানা ধরনের ব্যবস্থা।

গত দুই বছর করোনাকালের বিধিনিষেধের কারণে চিড়িয়াখানায় আসতে পারেনি দর্শনার্থীরা। সংশ্লিষ্টরা বলছেন, চিড়িয়াখানায় অপ্রীতিকর ঘটনা এড়াতে বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।  

সোমবার (২ মে) দুপুরে বাংলানিউজকে এ তথ্য জানান জাতীয় চিড়িয়াখানার কিউরেটর (ভারপ্রাপ্ত পরিচালক) মো. মজিবুর রহমান।

তিনি বলেন, এবারের ঈদে দর্শনার্থী বেশি আসবে চিড়িয়াখানায়। বিষয়টি মাথায় রেখে দর্শনার্থীদের নিরাপত্তার বিষয়ে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানো হয়েছে। চিড়িয়াখানায় টহলে থাকবে পুলিশ ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। ঈদকে সামনে রেখে চিড়িয়াখানায় ছিনতাইকারী, পকেটমার ও ইভটিজিংয়ের ঘটনা এড়াতে ২৮টি স্থানে লাগানো আছে সিসি ক্যামেরা। সার্বক্ষণিক মনিটরিং করা হবে।

জাতীয় চিড়িয়াখানার কিউরেটর (ভারপ্রাপ্ত পরিচালক) মো. মজিবুর রহমান বাংলানিউজকে বলেন, চিড়িয়াখানা পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। কোনো প্রকার দুর্গন্ধ যেন না হয় সে ব্যবস্থাও করা হয়েছে। এখন গরমকাল, যেন দর্শনার্থীরা চিড়িয়াখানায় ঘুরতে ঘুরতে পানির পিপাসায় কাতর না হয়ে যায় বিষয়টি চিন্তা করে বিভিন্ন স্থানে পানির ব্যবস্থা করা হয়েছে।

গরমকালে চিড়িয়াখানার পশু-প্রাণী ব্যবস্থার কথা উল্লেখ করে তিনি বলেন, গরমে প্রাণীগুলোর পানিশূন্যতা এড়াতে ইলেক্ট্রোলাইয়ের ব্যবস্থা করা হয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও স্ট্রেস বা চাপ কমাতে ভিটামিন সি'র ব্যবস্থা করা হয়েছে। প্রাণীগুলোর জন্য চৌবাচ্চায় পানি দিয়ে গোসলের ব্যবস্থা করা হয়েছে। এবারের গরমের মৌসুমে এখন পর্যন্ত চিড়িয়াখানার কোনো পশু-পাখির 
কোন সমস্যা হয়নি। ঈদে চিড়িয়াখানা খোলা থাকছে সকাল ৯টা থেকে বিকেল ৬টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, মে ০২, ২০২২
এমএমআই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।