ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জাতীয়

এরিনা অব ভ্যালর আয়োজনে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এরিনা অব ভ্যালর আয়োজনে বাংলাদেশ

ঢাকা: মাল্টিপ্লেয়ার অনলাইন ব্যাটল এরিনা গেইম ‘এরিনা অব ভ্যালর এআইসি সাউথ এশিয়া কোয়ালিফায়ার্স-২০২২’ এর আয়োজন করেছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়া পর্যায়ের এই আন্তর্জাতিক ই-স্পোর্টস টুর্নামেন্টের প্রথমবারের মতো আয়োজক হলো বাংলাদেশ।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার হল-২ এ চূড়ান্ত প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে ৩০, ৩১ মার্চ ও ১ এপ্রিল।

বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমার ও কম্বোডিয়া থেকে আঞ্চলিক পর্যায়ে বিজয়ী দলগুলো এই ই-স্পোর্টস টুর্নামেন্টের ফাইনালে অংশ নেবে। বিজয়ীর জন্য রয়েছে ৭৫ লাখ টাকা মূল্যমানের পুরস্কার। বৃহত্তম অফলাইন ই-স্পোর্টস ইভেন্টে ট্রেন্ডিং স্মার্টফোন হট ইলেভেন এস নিয়ে পার্টনার হয়েছে ইনফিনিক্স মোবাইল বাংলাদেশ।

মঙ্গলবার (২৯ মার্চ) ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত সংবাদ সম্মেলনে এরিনা অব ভ্যালর থেকে শরীফ সাকিব বাংলাদেশের চার দলের অধিনায়কের সঙ্গে পরিচয় করিয়ে দেন এবং অনুষ্ঠানের বিবরণ দেন।

টুর্নামেন্টটির প্রথম রাউন্ড ১২ থেকে ২৬ মার্চ পর্যন্ত আঞ্চলিক পর্যায়ে বাংলাদেশ,  পাকিস্তান, মিয়ানমার ও কম্বোডিয়ায় অনুষ্ঠিত হয়। এসব দেশ থেকে বিজয়ী ৮টি দল ৩০ মার্চ-১ এপ্রিল চূড়ান্ত প্লে-অফে অংশ নেবেন। গ্র্যান্ড ফাইনালের বিজয়ী দল এরিনা অব ভ্যালর আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার সুযোগ পাবে।  

এশিয়ান গেইমস চলতি বছরের সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হবে এবং চীনে আয়োজিতব্য এই প্রতিযোগিতায় এরিনা অব ভ্যালর একটি মেডেল ইভেন্ট হিসেবে অন্তর্ভুক্ত থাকবে।

চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেবে পাকিস্তানে চ্যাম্পিয়ন টিম ‘এগন স্পোর্টস’ এবং রানার আপ টিম ‘ভেইনগ্লোরিয়াস’। মিয়ানমার থেকে ‘স্টারি হোপ’ এবং কম্বোডিয়া থেকে ‘ইম্পিউনিটি’। বাংলাদেশ থেকে আঞ্চলিক পর্যায়ে মোট চারটি বিজয়ী টিম এই টুর্নামেন্টের চূড়ান্ত প্লে-অফে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছে যেখানে ‘ভেনোম ইস্পোর্টস’ চ্যাম্পিয়ন টিম হিসেবে যাচ্ছে এবং রানার আপ টিম হিসেবে যোগ দিচ্ছে ‘মারটার্স ব্রুট ফোর্স ডিমেন্টরস’।

এছাড়া তৃতীয় ও চতুর্থ স্থান অধিকার করা দল ‘উই ইস্পোর্টস ওরিয়েন্টাল ফিনিক্স’ ও ‘উই ইস্পোর্টস আরমাডা’ অংশ নেবে টুর্নামেন্টের ফাইনাল ইভেন্টে।

টুর্নামেন্টে মাশরাফি বিন মুর্তজা, তাহসান খান, মোহাম্মদ আশরাফুল, মুমতাহীনা টয়া এবং সৈয়দ জামান শাওনের উপস্থিত থাকার কথা রয়েছে।

এরিনা অব ভ্যালর, বাংলাদেশের কান্ট্রি হেড কাজী আরাফাত হোসেইন বলেন, সাউথ এশিয়া পর্যায়ের এত বড় একটি আন্তর্জাতিক ই-স্পোর্টস টুর্নামেন্ট আয়োজন করতে পেরে আমরা খুবই গর্বিত ও আনন্দিত। এই অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতামূলক এরিনা অব ভ্যালর প্লে-অফের প্রতি বিশ্বব্যাপী গেইমারদের বেশ আগ্রহ রয়েছে এবং আমরা আশা করছি যে আমরা এই টুর্নামেন্টে বাংলাদেশ থেকে বিজয়ী যে দলগুলো আছে, তাদের আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে পারব।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।