ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঠাকুরগাঁওয়ে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকির মুখে টাঙ্গন ব্রিজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
ঠাকুরগাঁওয়ে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকির মুখে টাঙ্গন ব্রিজ

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও শহরের আটগ্যালারি টাঙ্গন নদীর ব্রিজের পাশ থেকে দিনে-দুপুরে অবাধে চলছে অবৈধভাবে বালু উত্তোলন।  

ড্রেজার মেশিন দিয়ে নদীর বিভিন্ন জায়গা থেকে প্রতিদিন একটি প্রভাবশালী চক্র বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে।

এছাড়াও কিছুদিন আগে নদী খনন করে বালু নদীর বাধে রাখা ছিল সেগুলো নিয়ে যাওয়া হচ্ছে। এমতাঅবস্থায় কোটি টাকা ব্যয়ে নির্মিত শহরের টাঙ্গন ব্রিজটি রয়েছে ঝুঁকিতে। অপরদিকে অবৈধভাবে বালু উত্তোলন করলেও প্রশাসন কোনো আইনানুগ ব্যবস্থা গ্রহণ করছেন না অভিযোগ এলাকাবাসীর।


বুধবার (১৬ মার্চ) বিকেলে, জেলা শহরের আটগ্যালারি টাঙ্গন নদীর ব্রিজের নিচে প্রায় ২৫টি মাহিন্দ্র গাড়িতে করে বালু নিয়ে যাওয়া হচ্ছে। আর ২টি ড্রেজার মেশিন বসিয়ে এক ব্যক্তি তার বাড়ির কাজের জন্য বালু উত্তোলন করছেন। ড্রেজার মেশিনের মাধ্যমে বালু উত্তোলনের ফলে নদীর পাশে সরকারি দপ্তরগুলো আর কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রিজটি হুমকির মুখে পড়েছেন।

অন্যদিকে ভূমি কর্মকর্তা বলছেন, অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে আমার জানা নেই আর জেলা প্রশাসক বলছেন তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

সরকারি লিজ নিয়ে বালু উত্তোলন করা হচ্ছে এমন ভুয়া তথ্য দিয়ে দিনের পর দিন বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে একটি প্রভাবশালী চক্র। এলাকাবাসী প্রতিবাদ করলে তাদের দেওয়া হচ্ছে হুমকি। বালু উত্তোলনের সরকারি নিয়ম থাকলেও সেটিকে কোন তোয়াক্কাই করা হচ্ছে না। বরং ইজারা না নিয়েই চলছে এই হরিলুট। এতে সরকার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে একটি সিন্ডিকেট অবৈধভাবে টাঙ্গন নদী থেকে বালু উত্তোলন করে এলেও এরা বরাবরই রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে। বিষয়টি বার বার প্রশাসনকে অবহিত করার পরও কাজের কাজ কিছুই হয়নি বরং বালু দস্যুরা বেপরোয়াভাবে তাদের বালু উত্তোলনের কাজ চালিয়ে আসছে। যে কারণে ভাঙনের কবলে পড়ে নদীর পাড়ের অনেক মানুষ তাদের ঘরবাড়ি, গাছপালা, জায়গা জমি হারিয়ে একেবারে নিঃস্ব হয়ে যায়।

ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মুনসুর আলী বলেন, কয়েক মাস ধরেই একটি চক্র নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এর কারণে নদীর আশ-পাশে সরকারি ভবনগুলোর ব্যাপক ঝুঁকিতে রয়েছে। এই বালু উত্তোলন বিষয়ে প্রশাসনের দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

এ ব্যাপারে ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি আমার জানা নেই। তবে, খোঁজ নিয়ে ব্যবস্থা নেবো।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।