ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাগরিক হিসেবে দায়িত্ব পালন করুন: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
নাগরিক হিসেবে দায়িত্ব পালন করুন: প্রধানমন্ত্রী ঢাকা উত্তরের ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া হাইস্কুল মাঠে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: নাগরিক সুবিধা ভোগের পাশাপাশি জনগণকে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৬ মার্চ) সকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনে নতুনভাবে অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ডের সড়ক অবকাঠামো, ড্রেনেজ ব্যবস্থা নির্মাণ ও উন্নয়ন (ফেজ-১) শীর্ষক প্রকল্পের আওতায় বাস্তবায়নাধীন উন্নয়নমূলক কার্যক্রমের উদ্বোধন (ভার্চ্যুয়াল) অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া হাইস্কুল মাঠে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী।

সরকারপ্রধান বলেন, মানুষের যেমন নাগিরক সুবিধা ভোগ করার অধিকার আছে আবার তাদের নাগরিক দায়িত্বও পালন করতে হবে। যারা অধিকার ভোগ করবে তাদের দায়িত্বও পালন করতে হবে। আপনারা প্রত্যেকেই নিজ নিজ ঘরবাড়ি শুধু না নিজের সামনের রাস্তাটাও যাতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে, এ পরিচ্ছন্নতার দিকে বিশেষভাবে দৃষ্টি দেবেন।

নাগরিকদের পানি-বিদ্যুৎ-গ্যাস ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, আমরা যে পানি পরিশুদ্ধ করে দেই, সেটা দিয়ে তো সব কাজই চলে। গাড়ি ধোঁয়া থেকে শুরু করে কনস্ট্রাকশনের কাজ সব করেন। কিন্তু এ পানি পরিশুদ্ধ করতে কত টাকা খরচ হয় সেই হিসাবটা একটু জেনে নেবেন? সেখানেও আমাদের ভতুর্কি দিতে হচ্ছে। সেখানে ভতুর্কি দেওয়া কিন্তু ঠিক না। তাই বিল কমাতে পারেন, বিদ্যুতের বিলও কমাতে পারেন, পানির বিলও কমাতে পারেন, গ্যাসের বিলও কমাতে পারেন, যদি একটু আপনি সচেতন হন, সাশ্রয়ী হন।

রাস্তা পারপারেও সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি। একইসঙ্গে ফুটপাথগুলো দখলমুক্ত রাখতে এবং পথচারীদের চলাচলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন সরকারপ্রধান।

পরিবেশ বাঁচাতে গাছ লাগানোর পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আগে ঢাকা শহর সুবজ ছিল, গাছ ছিল সেগুলো কিন্তু অনেক কমে গেছে। তাই আমার অনুরোধ থাকবে যার যেখানে যতটুকু জায়গা আছে, আপনারা একটু বৃক্ষরোপণ করবেন। ছাদ বাগান করবেন। যেখানে পারেন, যাতে একটু সবুজ থাকে, পরিবেশটা ঠিক থাকে, সেদিকে নজর দেবেন।

প্রকল্প বাস্তবায়নে সেনাবাহিনীকে সহযোগিতা করতে জনপ্রতিনিধি ও সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, তাদের পাশে থেকে কাজ করতে হবে। কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। তাহলেই কাজটা সুন্দর, সুষ্ঠুভাবে বাস্তবায়ন সম্ভব হবে। কাজ করতে গিয়ে মানুষের যাতে অসুবিধা না হয় সেটাও দেখতে হবে বলে অবহিত করেন।

শেখ হাসিনা বলেন, আমি আপনাদের একটি কথা বলব যে, আসলে আমাদের অনেক বিষয় খেয়াল রাখতে হবে। আমি প্রত্যেকটা মানুষের কাছে আবেদন করব, এখানে যেহেতু নির্বাচিত জনপ্রতিনিধি আছেন। এ প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব আমরা দিয়েছি আমাদের সেনাবাহিনীর ওপর। আমি দেখেছি যত কঠিন কাজ হয় আমরা তাদেরই দায়িত্ব দেই এবং অত্যন্ত সুচারুভাবে তারা সেটা পালন করে এবং বাস্তবায়ন করে।

সরকার ঢাকা শহরকে যতদূর সম্ভব বসবাসের উপযোগী করার চেষ্টা করছে জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম। বক্তব্য রাখেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

২৪ ইঞ্জিনিয়ারিং কোরের কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল এস এম জাকারিয়া হোসেন প্রকল্পের ওপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।